শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইরানে বিক্ষোভের দায়ে একজনের ফাঁসি কার্যকর, ১০ জনের প্রাণদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:৫৫ পিএম

শেয়ার করুন:

ইরানে বিক্ষোভের দায়ে একজনের ফাঁসি কার্যকর, ১০ জনের প্রাণদণ্ড
মোহসেন শেকারি

ইরানের সরকার সাম্প্রতিক গোলযোগের জন্য দোষী সাব্যস্ত করে প্রথমবারের মতো একজন বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করার ঘোষণা দিয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, এক বিপ্লবী আদালতে 'মোহারেবা' বা আল্লাহর বিরুদ্ধে বিদ্রোহের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর বৃহস্পতিবার সকালে মোহসেন শেকারিকে ফাঁসি দেওয়া হয়।

ইরানের আদালতে একজন ‘দাঙ্গাকারী’ হিসেবে তাকে অভিযুক্ত করে বলা হয়, গত সেপ্টেম্বর মাসে তিনি হিজাব ও পর্দাবিরোধী বিক্ষোভে তেহরানের একটি প্রধান সড়ক অবরোধ করেছিলেন এবং আধাসামরিক বাহিনীর একজন সদস্যকে অস্ত্রের আঘাতে আহত করেছিলেন।


বিজ্ঞাপন


ইরানের বিচার বিভাগের নিজস্ব বার্তা সংস্থা মিজান জানিয়েছে, ‘মামলায় বিপ্লবী আদালতকে জানানো হয়েছে যে মোহসেন শেকারি গত ২৫শে সেপ্টেম্বর তেহরানের সাত্তার খান সড়কটি অবরোধ করেছিলেন এবং বিক্ষোভ দমনের লক্ষ্যে গঠিত স্বেচ্ছাসেবী বাসিজ রেজিস্ট্যান্ট ফোর্সের একজন সদস্যকে কাটারি দিয়ে আক্রমণ করেছিলেন।’

মিজান বলেছে, গত ১ নভেম্বর তারিখে আদালত তার রায়ে "হত্যা, সন্ত্রাস ও সমাজের শৃঙ্খলা আর নিরাপত্তা বিঘ্নিত করার উদ্দেশ্যে" দাঙ্গা ও অস্ত্র হাতে তুলে নেওয়ার জন্য এবং "আল্লাহর বিরুদ্ধে শত্রুতার" দায়ে শেকারিকে দোষী সাব্যস্ত করে। অপরাধী ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন। কিন্তু ২০ নভেম্বর সুপ্রিম কোর্ট ওই আপিল খারিজ করে রায় বহাল রাখে।

ইরানি বিচার বিভাগ এখন পর্যন্ত ঘোষণা করেছে, বিক্ষোভের সঙ্গে সম্পর্কিত "আল্লাহর বিরুদ্ধে শত্রুতা" বা "পৃথিবীতে দুর্নীতি"র অভিযোগে বিপ্লবী আদালতে আরও ১০ ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তবে দণ্ডপ্রাপ্ত আসামিদের পরিচয় প্রকাশ করা হয়নি।


বিজ্ঞাপন


মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, "গণবিক্ষোভ দমন করতে" এবং "জনগণের মধ্যে ভীতি সৃষ্টির" লক্ষ্যে এসব মৃত্যুদণ্ডের পরিকল্পনা করা হয়েছে।

সূত্র : বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর