শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

রুশ অস্ত্র ব্যবসায়ীর বিনিময়ে মার্কিন বাস্কেটবল তারকার মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:০৫ পিএম

শেয়ার করুন:

রুশ অস্ত্র ব্যবসায়ীর বিনিময়ে মার্কিন বাস্কেটবল তারকার মুক্তি
ব্রিটনি গ্রিনার ও ভিক্টর বাউট (ডানে)

মার্কিন বাস্কেটবল লীগ ‘ডব্লিউএনবিএ’-এর তারকা ব্রিটনি গ্রিনারকে এক রুশ অস্ত্র ব্যবসায়ীর বিনিময়ে মুক্তি দিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার এ আলোচিত বন্দী বিনিময়ের কথা জানা গেছে। এর ফলে ১২ বছর ধরে আমেরিকার কারাগারে আটক কুখ্যাত অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউট মুক্তি পান বলে জানিয়েছে রুশ কর্তৃপক্ষ।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘আবুধাবি বিমানবন্দরে বাস্কেটবল খেলোয়াড় (ব্রিটনি) গ্রিনারের সঙ্গে রুশ নাগরিক ভিক্টর বাউটের বন্দী বিনিময় সম্পন্ন হয়। ভিক্টর স্বদেশে ফিরে গেছেন।


বিজ্ঞাপন


ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র প্রথমে বাউটের বিনিময়ে ওই বন্দী বিনিময়ের সংলাপ প্রত্যাখ্যান করেছিল। কিন্তু, রাশিয়া ওই আলোচনা এগিয়ে নিয়ে যায় এবং অবশেষে ওই বন্দী বিনিময় সম্পন্ন হয়।

একটি পৃথক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ বন্দী বিনিময়ের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, কিছুক্ষণ আগে তিনি গ্রিনারের সঙ্গে কথা বলেছেন।

বাইডেন বলেছেন, গ্রিনার নিরাপদে আছেন। তিনি রুশ কারাগারে আটক থাকার পর এখন বাড়ি ফেরার পথে আছেন। বৃহস্পতিবার সকালে তিনি হোয়াইট হাউস থেকে সাংবাদিকদের উদ্দেশ্যে বক্তব্য দেবেন বলে আশা করা হচ্ছে।

২০০৮ সালে থাইল্যান্ডে অবৈধ অস্ত্র সরবরাহের অভিযোগে বাউটকে গ্রেফতার করা হয়েছিল। পরে তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়। তাকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।


বিজ্ঞাপন


অপরদিকে গ্রিনারকে ফেব্রুয়ারি মাসে মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে রুশ আইনে অবৈধ হ্যাশিশ তেল আমদানি করার চেষ্টার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। তাকে ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

সূত্র : বিবিসি, আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর