ইউক্রেনীয় নাশকতার প্রচেষ্টা রুখে দিলো রুশ গোয়েন্দা সংস্থা!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৭:৩২ পিএম
ইউক্রেনীয় নাশকতার প্রচেষ্টা রুখে দিলো রুশ গোয়েন্দা সংস্থা!
সাউথ স্ট্রিম গ্যাস পাইপলাইন

ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থার একটি নাশকতার প্রচেষ্টা রুখে দেওয়ার কথা জানিয়েছে রুশ গোয়েন্দা সংস্থা। রুশ কর্তৃপক্ষের দাবি যে তাদের গ্যাস সরবরাহ পাইপলাইনে ওই নাশকতার প্রচেষ্টা হয়। এ ধরনের নাশকতাকে উগ্রবাদ বলে অভিহিত করেছে রাশিয়া।

বৃহস্পতিবার আল-জাজিরার প্রতিবেদন অনুসারে, ‘রাশিয়ার গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বলেছে যে তাদের দেশের "সাউথ স্ট্রীম" গ্যাস পাইপলাইনে ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থা এসবিইউর (সিকিউরিটি সার্ভিস অব ইউক্রেন) নাশকতার প্রচেষ্টা রুখে দিয়েছে তারা।’

এফএসবির দাবি, তদন্তমূলক ব্যবস্থার একটি কার্যক্রমের মাধ্যমে তুরস্ক এবং ইউরোপে জ্বালানি সরবরাহকারী সাউথ স্ট্রিম গ্যাস পাইপলাইনে নাশকতা এবং উগ্রবাদের সঙ্গে সংশ্লিষ্ট একটি কাজ প্রতিরোধ করা হয়েছে। ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থার সদস্যরা এ নাশকতা এবং উগ্রবাদের সঙ্গে জড়িত।

তবে রুশ গোয়েন্দা সংস্থা এখনও বলেনি যে ওই পাইপলাইনের ঠিক কোন স্থানে হামলা হয়েছে। এছাড়া তারা এ ব্যাপারে কোনো বিস্তারিত তথ্যও দেয়নি।

কৃষ্ণ সাগরের নিচ দিয়ে বুগেরিয়ান উপকূলে রুশ জ্বালানি সরবরাহ করার জন্য সাউথ স্ট্রিম গ্যাস পাইপলাইন নির্মাণ করা হয়েছে। পরে এ গ্যাস পাইপলাইনের কার্যক্রম বাতিল করে দেওয়া হয় টার্কস্ট্রিম গ্যাস পাইপলাইন নির্মাণ করার জন্য। এ গ্যাস পাইপলাইন দিয়ে রুশ জ্বালানি তুরস্কে যাবে। এরপর তুরস্ক থেকে হাঙ্গেরি এবং বুলগেরিয়াতে রুশ গ্যাস সরবরাহ করা হবে।

সূত্র : আল-জাজিরা

এমইউ