বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেনের সঙ্গে যুদ্ধবন্দী বিনিময়ের ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৫:৩৮ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনের সঙ্গে যুদ্ধবন্দী বিনিময়ের ঘোষণা রাশিয়ার
মুক্ত হওয়া রুশ সৈনিকরা

সাম্প্রতিক যুদ্ধের মধ্যেই ইউক্রেনের সঙ্গে যুদ্ধবন্দী বিনিময়ের ঘোষণা দিয়েছে রাশিয়া। রুশ কর্তৃপক্ষের এ ঘোষণার ফলে ইউক্রেনের সঙ্গে যুদ্ধবন্দীদের বিনিময়ের আরেকটি কার্যক্রম শুরু হবে। মুক্তি পাওয়া রুশ সেনাদের রাশিয়ান অ্যারোস্পেস ফোর্সের সামরিক পরিবহন বিমানে করে ফিরিয়ে আনা হবে।

বৃহস্পতিবার ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়েছে যে রুশ কর্তৃপক্ষের এক বিবৃতি অনুসারে, যুদ্ধবন্দী অদলবদলের ফলে ইউক্রেন থেকে পঁয়ত্রিশ জন রুশ সেনা ফিরে এসেছে।


বিজ্ঞাপন


ওই বিবৃতিতে বলা হয়েছে, মুক্ত হওয়া রুশ সৈনিকদের রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চিকিৎসা প্রতিষ্ঠানে চিকিৎসা ও পুনর্বাসনের জন্য নিয়ে যাওয়া হবে। এর জন্য তাদের রাশিয়ান অ্যারোস্পেস ফোর্সের সামরিক পরিবহন বিমানে করে মস্কোতে নিয়ে যাওয়া হবে।

রাশিয়া জানিয়েছে, "যারা মুক্তি পেয়েছে তাদের সকলকে প্রয়োজনীয় চিকিৎসা ও মানসিক সহায়তা প্রদান করা হয়েছে।" 

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। তারপর থেকে কিছু সময় রাশিয়া এগিয়ে যাচ্ছে, আবার কিছু ক্ষেত্রে ইউক্রেন সফল হচ্ছে। ইউক্রেনে হামলার প্রতিক্রিয়া হিসেবে রাশিয়ার ওপর ব্যাপকভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। ইউরোপীয় ইউনিয়নও নানা ব্যবস্থা নিয়েছে রাশিয়ার বিরুদ্ধে।

এমন তীব্র যুদ্ধের মধ্যেই চলে এসেছে শীত। রাশিয়ার হামলায় ইউক্রেনের বেশিরভাগ জ্বালানি খাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শীতে সাধারণ ইউক্রেনীয়রা পানি ও বিদ্যুতের সংকটে ভুগছে। হিমাঙ্কের নিচে তাপমাত্রায় মানুষ জীবন যাপন করতে সংগ্রাম করছেন। এমন সময়ে রুশ-ইউক্রেন যুদ্ধবন্দী বিনিময়ের ঘোষণা শান্তির বার্তা নিয়ে এসেছে।


বিজ্ঞাপন


সূত্র : ইয়েনি শাফাক

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর