`সিরিয়ায় তুর্কি বিমান হামলা মার্কিনিদের জন্য হুমকি স্বরূপ'

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৫:০০ পিএম
`সিরিয়ায় তুর্কি বিমান হামলা মার্কিনিদের জন্য হুমকি স্বরূপ'
সিরিয়ায় তুর্কি বিমান হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন

উত্তর সিরিয়ায় তুর্কি বিমান হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। তারা বলছে যে তুরস্কের এ হামলার কারণে সিরিয়ায় অবস্থান করা মার্কিনিরা হুমকির মধ্যে পড়েছে। এ কারণে দায়েশ/আইএসআইএস উগ্রবাদী গোষ্ঠীর বিরুদ্ধে চলমান লড়াইয়ের ক্ষতি হচ্ছে।

বৃহস্পতিবার আল-জাজিরার প্রতিবেদন অনুসারে, ‘যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার এক বিবৃতিতে বলেছেন যে সিরিয়ায় সাম্প্রতিক তুর্কি বিমান হামলা সরাসরি মার্কিন কর্মীদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। এসব মার্কিনিরা স্থানীয় সিরিয়ান অংশীদারদের সঙ্গে কাজ করছে আইএসআইএসকে পরাজিত করতে। তারা সেখানে দশ হাজারেরও বেশি আইএসআইএস সদস্যকে কারাবন্ধী করে রেখেছে।’

বুধবার রাইডার বলেছেন, ‘তুরস্কের বৈধ নিরাপত্তা উদ্বেগকে স্বীকৃতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।’ তিনি আরও বলেন, ‘তুরস্ক ও আমাদের স্থানীয় অংশীদারদের সাথে যুদ্ধবিরতির ব্যবস্থা বজায় রাখার বিষয়ে আলোচনা চালিয়ে যাব আমরা।’

রোববার ভোরে তুরস্ক অপারেশন ক্ল-সোর্ড সামরিক অভিযান শুরু করে। দেশটি ওয়াইপিজি/পিকেকে উগ্রবাদীদের বিরুদ্ধে বিমান অভিযান শুরু করে। ইরাক এবং সিরিয়ার সীমান্তজুড়ে অবৈধ আস্তানা রয়েছে এসব উগ্রবাদী গোষ্ঠীর। তারা সেখান থেকে তুরস্কের ওপর হামলার পরিকল্পনা করে থাকে।

এ তুর্কি হামলার বিষয়ে রাইডার বলেন, ‘উত্তর সিরিয়া, ইরাক এবং তুরস্কে যে সকল সামরিক অভিযান চলছে তাতে মার্কিন প্রতিরক্ষা দফতর গভীরভাবে উদ্বিগ্ন।’ তার মতে, তুর্কি হামলা বৃদ্ধির কারণে আইএসআইএসকে পরাজিত করার জন্য গঠিত বৈশ্বিক জোট হুমকির মধ্যে পড়েছে।

তিনি আরও বলেন, "অসমন্বিত সামরিক পদক্ষেপ" ইরাকের সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলেছে।

রাইডার বলেন, আইএসআইএসকে পরাজিত করার জন্য যে মিশন চলমান তাকে রক্ষিত রাখতে এমন হামলার রাশ টানতে হবে।

এর আগে ১৩ নভেম্বর তারিখে ইস্তাম্বুলের জনাকীর্ণ ইস্তিকলাল এভিনিউতে হামলা করে ওয়াইপিজি/পিকেকে উগ্রবাদীরা। এ হামলায় ছয়জন নিহত হয় এবং ৮১ জন আহত হয়। ওই উগ্রবাদী হামলার পরই বিমান হামলা করে তুরস্ক।

অপারেশন ক্ল-সোর্ড সামরিক অভিযানের বিষয়ে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকর বলেছেন, তুর্কি বিমান হামলায় ২৫০ জনের বেশি উগ্রবাদী নিহত হয়েছে।

সূত্র : আল-জাজিরা, আনাদোলু এজেন্সি

এমইউ