বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

পাকিস্তানের নতুন সেনাপ্রধান আসিম মুনীর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০১:২৫ পিএম

শেয়ার করুন:

পাকিস্তানের নতুন সেনাপ্রধান আসিম মুনীর

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আসিম মুনীর আহমেদ শাহ। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সেনাপ্রধান হিসেবে তার নাম ঘোষণা করেছেন।

দেশটির তথ্যমন্ত্রী মরিয়াম আওরঙ্গজেব এক টুইটবার্তায় এ তথ্য জানান। খবর ডনের


বিজ্ঞাপন


বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চলতি মাসে অবসরে যাচ্ছেন। এরপরই দায়িত্ব নেবেন আসিম মুনীর।

পাকিস্তানে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট নিয়ে যতটা চর্চা হয়, ঠিক ততটাই সামনে থাকেন সেনাপ্রধানও। বর্তমান সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ শেষ হয়ে এসেছে। তিন বছর বাড়তি চাকরি করার পর এবার অবসরের সময় আসন্ন।

আগে থেকেই পাকিস্তানের সেনা প্রধান কে হচ্ছেন তা নিয়ে জল্পনা ছিল। আসিম মুনীরসহ আরও কয়েকজন সেনা কর্মকর্তা এই তালিকায় ছিলেন। শেষ পর্যন্ত নিয়োগ পেলেন মুনীর।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আসিম মুনীরের সম্পর্ক শুরুতে ভালো থাকলেও পরে তার অবনতি হয়। বর্তমানে সেনা সদরের দায়িত্বে আছেন এই কর্মকর্তা।


বিজ্ঞাপন


ইমরানের ক্ষমতার সময়ে মুনীর শুরুতে ছিলেন পাক সেনা গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের প্রধান। ২০১৯ সালে  কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় আধা সেনার কনভয়ে ভয়াবহ হামলার ঘটনার পেছনে আইএসআইয়ের মদদ ছিল বলে দাবি করে আসছে ভারত।

সে সময়ে ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধাবস্থা তৈরি হয়। তখন পাকিস্তান সরকারের মুখ্য পরামর্শদাতা ছিলেন মুনীর।

কে এই আসিম মুনীর
আসিম মুনীর একজন চার তারকা পদমর্যাদার জেনারেল। বর্তমানে পাকিস্তান সেনাবাহিনীতে কোয়ার্টার মাস্টার জেনারেল (সিএমজি) হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৭ জুন ২০১৯ থেকে ৬ অক্টোবর ২০২১ পর্যন্ত গুজরানওয়ালায় ট্রিপল এক্স কর্পস (পাকিস্তান) কমান্ড করেছিলেন। 

১৬ জুন ২০১৯ -এ লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদের স্থলাভিষিক্ত হওয়া পর্যন্ত তিনি আইএসআই এর ২৩ তম মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

মংলার অফিসার্স ট্রেনিং স্কুলের ১৭তম কোর্সের ক্যাডেট ছিলেন আসিম মুনীর। তিনি ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টের ২৩তম ব্যাটালিয়নে কমিশন লাভ করেন। ২০১৮ সালের সেপ্টেম্বরে লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত হন এবং পরবর্তীকালে ডিজি আইএসআই হিসাবে নিযুক্ত হন। 

এর আগে মিলিটারি ইন্টেলিজেন্সের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন আসিম মুনীর। তিনি ২০১৮ সালের মার্চ মাসে হিলাল-ই-ইমতিয়াজ উপাধিতে ভূষিত হন। এর আগে তিনি পাকিস্তানের উত্তরাঞ্চলে নিয়োজিত সেনাদের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর