শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ইউক্রেনকে কী মারাত্মক ‘গ্রে ঈগল ড্রোন’ দিবে যুক্তরাষ্ট্র?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ০৮:১৭ এএম

শেয়ার করুন:

ইউক্রেনকে কী মারাত্মক ‘গ্রে ঈগল ড্রোন’ দিবে যুক্তরাষ্ট্র?
মার্কিন গ্রে ঈগল ড্রোন

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬ সিনেটরের একটি দ্বিদলীয় দল বাইডেন প্রশাসনকে রাশিয়ার সঙ্গে লড়াই করার জন্য মারাত্মক গ্রে ঈগল ড্রোন সহায়তা পাওয়ার ক্ষেত্রে ইউক্রেনের অনুরোধটি সাবধানতার সঙ্গে পুনর্বিবেচনা করতে বলেছে। এর ফলে শঙ্কা সৃষ্টি হয়েছে যে ইউক্রেনীয় সেনাবাহিনীকে এসব ভয়ঙ্কর ড্রোন সরবরাহ করা হতে পারে। 

তবে বাইডেন প্রশাসন এখনও অবধি গ্রে ঈগল ড্রোনের জন্য ইউক্রেনীয় অনুরোধ প্রত্যাখ্যান করেছে। এ ভয়াবহ গ্রে ঈগল ড্রোনগুলো মাটি থেকে আট হাজার ৮০০মিটার (২৯,০০০ফুট) ওপর থেকে সামরিক অভিযান চালাতে পারে। এটা ২৪ ঘন্টারও বেশি সময় ধরে উড়তে পারে।


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্র মনে করে যদি এ ড্রোনগুলো ইউক্রেনকে দেওয়া হয়, তবে রুশ বাহিনী তাদের আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে এ ড্রোনগুলো ভূ-পাতিত করবে। এছাড়া যুক্তরাষ্ট্রের শঙ্কা এ ড্রোনগুলো দিলে যুদ্ধের ভয়াবহতা ও ব্যাপ্তি বাড়বে।

যেহেতু রাশিয়া ক্রমবর্ধমানভাবে তথাকথিত (ইরানি) কামিকাজে ড্রোনের দিকে ঝুঁকছে এবং ইউক্রেনের বেসামরিক অবকাঠামোতে আক্রমণ করছে। তাই দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে জোরালোভাবে আবেদন করেছে যাতে তারা শক্তিশালী ড্রোন সহায়তা পায়। এমন ড্রোন পেলে ইউক্রেন যুদ্ধে সফলতা পাবে বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ১৬ সিনেটর তাদের চিঠিতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে ৩০ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছে বিষয়টি ব্যাখ্যা করতে। ওই সিনেটররা জানতে চান যে কেন পেন্টাগন (মার্কিন প্রতিরক্ষা দফতর) বিশ্বাস করে যে গ্রে ঈগল ড্রোনটি ইউক্রেনের যুদ্ধের জন্য উপযুক্ত নয়।

এর আগে মঙ্গলবার ক্রিমিয়ার রুশ গভর্নর মিখাইল রাজভোজায়েভ বলেন যে ক্রিমিয়ার সেভাস্তোপল শহরে দু’টি ইউক্রেনীয় ড্রোন গুলি করে ভূ-পাতিত করা হয়েছে। এখানে রুশ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয়েছিল। এছাড়া ওই অঞ্চলের সকল রাশিয়ান বাহিনী এবং পরিষেবাগুলোকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।


বিজ্ঞাপন


এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার আরও পশ্চিমা সামরিক সাহায্যের জন্য আবেদন করেছিলেন। তার দাবি রাশিয়া ইউক্রেনের শক্তি অবকাঠামোতে আক্রমণ করে শীতের তাপমাত্রাকে "গণবিধ্বংসী অস্ত্র" হিসেবে ব্যবহার করছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট একটি ভিডিও বার্তায় ফরাসি মেয়রদের এক বৈঠকে বলেছেন, "ক্রেমলিন এই শীতের ঠাণ্ডাকে গণবিধ্বংসী অস্ত্রে রূপান্তরিত করতে চায়।"

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর