শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাজীব গান্ধী হত্যাকাণ্ডে অভিযুক্ত নলিনী শ্রীহরণ এখন মুক্ত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ০৮:০৪ পিএম

শেয়ার করুন:

রাজীব গান্ধী হত্যাকাণ্ডে অভিযুক্ত নলিনী শ্রীহরণ এখন মুক্ত
ভারতের সুপ্রিম কোর্টের রায়ে মুক্তি পেলেন রাজীব গান্ধী হত্যাকাণ্ডের মামলার অপরাধী নলিনী শ্রীহরণ

সাবেক ভারতীয় প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে হত্যার মামলায় অপরাধী নলিনী শ্রীহরণ নিজের মুক্তির দাবিতে গত তিন দশকে একাধিকবার অনশন করেছেন। এছাড়া বছর দু’য়েক আগে একবার ভেলোর সংশোধনাগারে আত্মহত্যার চেষ্টাও করেছিলেন তিনি। অবশেষে ভারতীয় সুপ্রিম কোর্টের রায়ে ৩১ বছর পরে এল সেই কাঙ্ক্ষিত মুক্তি পেলেন নলিনী।

প্যারোলে মুক্ত নলিনী শনিবার সকালে শর্ত মেনে ভেলোরের একটি থানায় হাজিরা দেন। এরপর নিয়ম মেনে তাকে জেলে ফেরত যেতে হয়। বিকেলে শীর্ষ আদালতের রায় এসে পৌঁছনোর পরে তাকে ছেড়ে দেন ভেলোর কারাগার কর্তৃপক্ষ। ছাড়া হয় নলিনীর স্বামী মুরুগানকেও।


বিজ্ঞাপন


শুক্রবার দেশটির শীর্ষ আদালত রাজীব হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ছ’জনকে শুক্রবার মুক্তির নির্দেশ দিয়েছে। এই তালিকায় নলিনী শ্রীহরণ এবং তাঁর স্বামী মুরুগান ছাড়াও রয়েছেন, রবিচন্দ্রন, শান্থন, রবার্ট পায়াস এবং জয়কুমার। এর আগে চলতি বছরের মে মাসে সুপ্রিম কোর্ট রাজীব হত্যাকাণ্ডের মামলার আর এক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পেরারিভালনকে মুক্তি দিয়েছিল।

২০১৮-য় তামিলনাড়ুর তৎকালীন এডিএমকে মন্ত্রিসভা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদিদের সময়ের আগে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয়। বিধানসভায় পাশ করানো হয় ওই বিল। সেই বিল তামিলনাড়ুর তৎকালীন রাজ্যপাল বানওয়ারিলাল পুরোহিতের কাছে গেলে তা তিনি ভারতের রাষ্ট্রপতির কাছে বিবেচনার জন্য পাঠানোর সিদ্ধান্ত নেন। রাজ্যপাল বিষয়টি চার বছর ধরে ঝুলিয়ে রাখায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন পেরারিভালন।

শীর্ষ আদালতের নির্দেশে পেরারিভালনের মুক্তির পর নলিনী এবং রবিচন্দ্রন মুক্তি চেয়ে মাদ্রাজ হাই কোর্টে আবেদন জানিয়েছিলেন। গত জুন মাসে মাদ্রাজ হাই কোর্ট এ বিষয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানাতে ‘পরামর্শ’ দেয় নলিনীদের। এবার একই যুক্তিতে তিন দশক জেলবন্দী নলিনীদের মুক্তি দিয়েছে সুপ্রিম কোর্ট। নলিনী এবং অন্য অভিযুক্তেরা শনিবার জেল থেকে মুক্তি পান।

প্রসঙ্গত, ১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরমবুদুরে নির্বাচনী জনসভায় এক আত্মঘাতী হামলায় নিহত হন সাবেক ভারতীয় প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। ওই মামলায় দোষী সাব্যস্ত হন নলিনী। প্রথমে তার মৃত্যুদণ্ডের সাজা হলেও সনিয়া গান্ধীর হস্তক্ষেপে তা কমে যাবজ্জীবন কারাবাস হয়েছিল। শুক্রবার শীর্ষ আদালতের নির্দেশ শোনার পরে নলিনী প্রাথমিক প্রতিক্রিয়ায় বলেছিলেন, ‘‘আমি জঙ্গি নই।’’ শনিবার বোনের মুক্তির পর নলিনীর ভাই বাক্যনাথন বলেন, ‘৩১ বছর তো জেলেই কেটে গেল। বাকি জীবনটা অন্তত শান্তিতে বাঁচুক নলিনী।’


বিজ্ঞাপন


সূত্র : আনন্দবাজার পত্রিকা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর