শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেরিল্যান্ডে প্রথমবারের মতো কৃষ্ণাঙ্গ গভর্নর নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ০৪:৩৭ পিএম

শেয়ার করুন:

মেরিল্যান্ডে প্রথমবারের মতো কৃষ্ণাঙ্গ গভর্নর নির্বাচিত
প্রথম কৃষ্ণাঙ্গ গভর্নর নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট দলের ওয়েস মুর

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের প্রথম কৃষ্ণাঙ্গ গভর্নর নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট দলের ওয়েস মুর। মঙ্গলবার তিনি মধ্যবর্তী নির্বাচনে বিজয়ী হন। তিনি রিপাবলিকান ড্যান কক্সকে পরাজিত করে এ রাজ্যের গভর্নর হন।

ওয়েস মুরের এ জয়ের ফলে মেরিল্যান্ড রাজ্যের গভর্নরের কার্যালয়টি রিপাবলিকানদের থেকে ডেমোক্র্যাটিক সমর্থকদের দখলে এলো। মার্কিন মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ বা প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের প্রতিটিতে এবং সিনেটের ১০০টি আসনে মধ্যে ৩৫টি আসনে ভোট হচ্ছে। এ ছাড়া ৩৬টি অঙ্গরাজ্যের গভর্নর পদেও ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে লড়াই হচ্ছে।


বিজ্ঞাপন


এবারের মধ্যবর্তী নির্বাচনে এখন পর্যন্ত চূড়ান্ত ফলাফল পাওয়া না গেলেও এরই মধ্যে বেশ কয়েকটি ইতিহাস রচিত হয়েছে। মেরিল্যান্ড যেমন প্রথম কৃষ্ণাঙ্গ গভর্নর পেয়েছে, তেমনি ম্যাসাচুসেটস পেয়েছে প্রথম সমকামী গভর্নর। হ্যাম্পশায়ারের ভোটাররা অঙ্গরাজ্যের আইনসভার জন্য প্রথমবারের মতো কোনো ট্রান্সজেন্ডারকে নির্বাচন করেছে।

এখন পর্যন্ত পাওয়া ফলাফল অনুযায়ী এবারের নির্বাচনে নারী ও তরুণদের নতুন প্রতিনিধিত্ব দেখা গেছে। আরকানসাস অঙ্গরাজ্যে প্রথমবারের মতো কোনো নারী গভর্নর নির্বাচিত হয়েছেন। এ ছাড়া প্রথমবারের মতো ‘জেনারেশন-জেড’ (১৯৯৭-২০১২ সালের মধ্যে জন্মগ্রহণকারী)–এর অন্তর্ভুক্ত কেউ কংগ্রেস সদস্য নির্বাচিত হয়েছেন।

এবারের মার্কিন মধ্যবর্তী নির্বাচনের ফলাফল ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভোটের প্রচারণার ক্ষেত্রকে নানাভাবে প্রভাবিত করবে, বিশেষভাবে সেখানে যদি ডোনাল্ড ট্রাম্পের আবার প্রতিদ্বন্দ্বিতা করার কোনো সম্ভাবনা তৈরি হয়।

রাষ্ট্রীয় পর্যায়ে পেনসিলভেনিয়া, উইসকনসিন এবং মিশিগানের মতো ভোটের চিরাচরিত রাজনৈতিক লড়াইয়ের ময়দানে গুরুত্বপূর্ণ গভর্নর এবং স্থানীয় প্রতিদ্বন্দ্বিতায় যে ফলাফল উঠে আসবে, তার ফলে সেখানে গর্ভপাতের আরও কঠোর বিধি-নিষেধ আরোপ করা হতে পারে।


বিজ্ঞাপন


কংগ্রেসের নিয়ন্ত্রণ কোন দলের হাতে যাবে এবং অঙ্গরাজ্যগুলোতে কোন দল ক্ষমতা লাভ করবে তা গর্ভপাতের ইস্যুটি ছাড়াও অন্যান্য নীতিগুলোকে প্রভাবিত করবে। যদি রিপাবলিকানরা বিজয়ী হয়, তাহলে অভিবাসন, ধর্মীয় অধিকার এবং সহিংস অপরাধ মোকাবেলাকে অগ্রাধিকার দেওয়ার প্রত্যাশা করা যেতে পারে।

অন্যদিকে, ডেমোক্র্যাটরা বিজয়ী হলে পরিবেশ, স্বাস্থ্যসেবা, ভোটের অধিকার এবং আগ্নেয়াস্ত্রের নিয়ন্ত্রণের মতো ইস্যুগুলো তাদের এজেন্ডায় ওপরের দিকে থাকবে।

তবে এবারের সংসদীয় নির্বাচন বিভিন্ন নীতির বাইরের কিছু বিষয়ের ওপরও প্রভাব ফেলবে। কংগ্রেসের নিয়ন্ত্রণ গ্রহণ করতে সফল হলে বিভিন্ন বিষয়ে সংসদীয় তদন্ত কমিটি তৈরির ক্ষমতা হাতে চলে আসবে।

সূত্র : এনপিআর, বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর