শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেতে পারে ট্রাম্পের দল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ০৩:৩৫ পিএম

শেয়ার করুন:

মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেতে পারে ট্রাম্পের দল
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ফলাফল আসতে শুরু করেছে

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ফলাফল আসতে শুরু করেছে যেখানে দেখা যাচ্ছে যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দলের প্রার্থীরা দেশটির প্রতিনিধি পরিষদ বা হাউজ অব রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ নিতে পারে। সর্বশেষ যে ফলাফলের পূর্বাভাস পাওয়া যাচ্ছে তাতে প্রতিনিধি পরিষদে ১৯৮টি আসন নিয়ে এগিয়ে আছে রিপাবলিকান পার্টি। ডেমোক্র্যাটরা পেয়েছে ১৭৩ টি।

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন হবে ২১৮টি আসন।


বিজ্ঞাপন


প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ হারানোর অর্থ মেয়াদের বাকী সময়টাতে প্রেসিডেন্ট জো বাইডেনকে তার সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করতে বিস্তর বেগ পেতে হবে।

তবে সেনেটে এখন পর্যন্ত যে পূর্বাভাস তাতে ডেমোক্র্যাট আর রিপাবলিকান দল যথাক্রমে ৪৮ ও ৪৭টি করে আসন পেয়েছে সর্বশেষ প্রাপ্ত ফলাফল অনুযায়ী।

সেনেটের চূড়ান্ত ফলাফল নির্ভর করছে কয়েকটি অঙ্গরাজ্যের ওপর যার পূর্বাভাস এখনও পাওয়া যায়নি। তবে সেনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে যাচ্ছে সেটা এখনও বোঝা যাচ্ছে না। লড়াই হচ্ছে হাড্ডাহাড্ডি।

সেনেটের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫০টি আসন। চূড়ান্ত সংখ্যাগরিষ্ঠতা পেতে যে চারটি অঙ্গরাজ্যের দিকে সবার চোখ। এগুলো হচ্ছে জর্জিয়া, পেনাসিলভানিয়া, অ্যারিজোনা এবং নেভাডা।


বিজ্ঞাপন


এই অঙ্গরাজ্যগুলোতে সেনেটর কোন দল থেকে নির্বাচিত হয়েছেন তার কোনো পূর্বাভাস এখনও পাওয়া যায়নি।

ফ্লোরিডার গভর্নর রিপাবলিকান দলের রন ডিসানটিস - ধারণা করা হচ্ছে তিনি তার পদে টিকে যাবেন। এদিকে মারকো রুবিও সেনেটে তার আসনে বহাল থাকবেন বলে ধারণা।

ডোনাল্ড ট্রাম্পের সময়কার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি স্যান্ডার্স আরকানসাসে জেতার সম্ভাবনা তৈরি হয়েছে।

জর্জিয়ার কংগ্রেসওম্যান মারজোরি টেইলর গ্রিন প্রতিনিধি পরিষদে তার আসন ধরে রাখবেন এমন সম্ভাবনা দেখা যাচ্ছে।

তিনি ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রচারণায় মুখর ছিলেন এবং ২০২০ সালের নির্বাচনে জো বাইডেন জিতেছেন এটা অস্বীকার করার জন্য খ্যাত।

যদি রিপাবলিকানরা মার্কিন সংসদের উচ্চকক্ষ সেনেটের নিয়ন্ত্রণ নিতে পারে, তবে আশা করা যায় যে ফেডারেল আদালতে কাজ করার জন্য বাছাই করা লোকদের নিয়োগ নিশ্চিত করা এবং গুরুত্বপূর্ণ সরকারি সংস্থাগুলোতে নিয়োগ প্রক্রিয়া স্থবির হয়ে পড়বে।

মঙ্গলবার (৮ নভেম্বর) মার্কিন সংসদীয় নির্বাচনটি হোয়াইট হাউসে ক্ষমতাসীন প্রেসিডেন্ট এবং তার দলের ভাগ্য নির্ধারণের পাশাপাশি গোটা জাতির দিকনির্দেশনার ওপর এক বিরাট প্রভাব ফেলতে যাচ্ছে।

মার্কিন কংগ্রেসের আকারে পরিবর্তন ঘটলে তা সারা দেশে আমেরিকানদের দৈনন্দিন জীবনকে সরাসরিভাবে প্রভাবিত করতে পারে।

এই নির্বাচনে জো বাইডেনের ওপর কোনো ব্যালট হচ্ছে না।

তবে প্রেসিডেন্টের মেয়াদের মাঝামাঝি (যে জন্য এর নাম মিড টার্ম ইলেকশন) এই নির্বাচনে সিদ্ধান্ত হবে কংগ্রেসের পাশাপাশি বিভিন্ন অঙ্গরাজ্যে আইনসভা এবং গভর্নরের অফিসগুলোকে কে নিয়ন্ত্রণ করবে।

তবে এ নির্বাচন প্রেসিডেন্টের কর্মকাণ্ড এবং দেশের বর্তমান হালচাল সম্পর্কে পরোক্ষভাবে ভোটারদের মতামত প্রকাশের সুযোগ এনে দেয়।

মার্কিন অর্থনীতির বর্তমান সমস্যা এবং অপরাধ ও অবৈধ অভিবাসন নিয়ে ভোটাররা যখন উদ্বিগ্ন, তার মধ্যে নির্বাচনের এই রায় বর্তমান প্রেসিডেন্টের জন্য বেশ কঠোর হতে পারে।

এছাড়াও, এই ফলাফল ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভোটের প্রচারণার ক্ষেত্রকে নানাভাবে প্রভাবিত করবে, বিশেষভাবে সেখানে যদি ডোনাল্ড ট্রাম্পের আবার প্রতিদ্বন্দ্বিতা করার কোনো সম্ভাবনা তৈরি হয়।

সূত্র : বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর