শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

কাতারে প্রথম পান্ডা, থাকার ব্যবস্থা বিলাসবহুল কোয়ার্টারে

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২, ১২:২৮ পিএম

শেয়ার করুন:

কাতারে প্রথম পান্ডা, থাকার ব্যবস্থা বিলাসবহুল কোয়ার্টারে

কাতার প্রথম মধ্যপ্রাচ্যের দেশ যেখানে পা রেখেছে চীনা দৈত্য পান্ডা। সুহেল ও সোরায়া নামের এই পান্ডা জুটিকে রাখা হয়েছে বিলাসবহুল শীতাতপ নিয়ন্ত্রিত কোয়ার্টারে।

বুধবার দোহা থেকে প্রায় ৫০ কিলোমিটার (৩০ মাইল) দূরে একটি পার্কে চার বছর বয়সি পুরুষ ও তিন বছর বয়সি মেয়ে পান্ডাকে রাখা হয়েছে।


বিজ্ঞাপন


২০ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্বকাপ উপলক্ষে এই পান্ডা জুটিকে উপহার হিসেবে কাতারকে দিয়েছে চীন সরকার। যদিও চীন বিশ্বকাপে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেনি। 

pandas qatar

আল খোরের প্রাণিবিদ্যা পরিচালক টিম বাউটস জানিয়েছেন, সুহেলের ওজন ১৩০ কেজি (২৮৬ পাউন্ড)। আর তার সঙ্গী সোরায়ার ওজন ৭০ কেজি (১৫৪ পাউন্ড)। তাদেরকে দুইজন রক্ষকসহ ২১ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

তিনি বলেছেন, কয়েক সপ্তাহের মধ্যে দর্শনার্থীদের জন্য পান্ডাকে দেখার সুযোগ করে দেওয়া হবে।


বিজ্ঞাপন


কর্তৃপক্ষ এখনও জানায়নি যে, বিশ্বকাপের আগে পান্ডা জুটিকে বড় কোনো জায়গায় স্থানান্তর করা হবে কি না। পান্ডা হাউসে সুহেল ও সোরায়ার নিজস্ব আলাদা কোয়ার্টার থাকবে।

কাতারে চীনের রাষ্ট্রদূত ঝো জিয়ান পান্ডার কোয়ার্টার সম্পর্কে বলেছেন, নতুন কমপ্লেক্সটি বিশ্বমানের, দুর্দান্ত এবং আরামদায়ক।আমি বিশ্বাস করি যে এই দুটি সুন্দর পান্ডা শিগগিরই কাতারি জনগণ এবং মধ্যপ্রাচ্যের সুপারস্টারদের মধ্যে ভালবাসার কেন্দ্রবিন্দুতে পরিণত হবে।

সুহেল হল উপসাগরীয় অঞ্চলে দৃশ্যমান উজ্জ্বল নক্ষত্রগুলোর মধ্যে একটির নাম, অন্যদিকে সোরায়া হল প্লিয়েডেস তারকা ক্লাস্টারের আরবি নাম।

সূত্র: টিআরটি

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর