সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

কত বড় দেশ ব্রুনাই, কেমন এর অর্থনীতি?

আবুল কাশেম
প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২, ০১:০৬ পিএম

শেয়ার করুন:

কত বড় দেশ ব্রুনাই, কেমন এর অর্থনীতি?

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাই আয়তনে পার্শ্ববর্তী দেশগুলোর চেয়ে অনেক ছোট। তবে মাথাপিছু আয় ও জীবনযাত্রার মানে ব্রুনাই বিশ্বের উন্নত দেশ। ব্রুনাইয়ের অর্থনীতির প্রধান চালিকাশক্তি জ্বালানি তেল ও গ্যাস। অধিকন্তু দেশটির জনসংখ্যা কম। ফলে সেখানকার নাগরিকরা প্রতিবেশী দেশগুলোর তুলনায় উন্নত জীবনমান উপভোগ করেন।

ব্রুনাই দক্ষিণ পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। বন্দর সেরি বেগাওয়ান এর রাজধানী। এটি একটি রাজতান্ত্রিক ইসলামি দেশ। দেশটি বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত। এর উত্তরে দক্ষিণে চীন সাগর এবং বাকি সবদিকে মালয়েশিয়া। 


বিজ্ঞাপন


brunei

ব্রুনাইয়ের আয়তন মাত্র ৫ হাজার ৭৬৫ বর্গ কিলোমিটার। ব্রুনাই হলো একমাত্র সার্বভৌম রাষ্ট্র যা সম্পূর্ণভাবে বোর্নিওতে অবস্থিত। দ্বীপের অবশিষ্টাংশ মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার মধ্যে বিভক্ত। সরকার একটি নিরঙ্কুশ রাজতন্ত্র, যা এর সুলতান বা ইয়াং ডি-পার্টুয়ান দ্বারা শাসিত এবং ইংরেজি সাধারণ আইন এবং শরিয়া আইন, সেই সঙ্গে সাধারণ ইসলামিক অনুশীলনের সমন্বয় বাস্তবায়ন করে। 

২০২০ সালে ব্রুনাইয়ের জনসংখ্যা ছিল প্রায় ৪ লাখ ৩৭ হাজার থেকে কিছুটা বেশি, যাদের মধ্যে প্রায় এক লাখ রাজধানী এবং বৃহত্তম শহর বন্দর সেরি বেগাওয়ানে বাস করেন।

brunei


বিজ্ঞাপন


ব্রুনাই ১৯৬৭ সাল থেকে ব্রুনাই হাসানাল বলকিয়াহের সালতানাতের নেতৃত্বে রয়েছে এবং ১ জানুয়ারি ১৯৮৪ সালে একটি ব্রিটিশ আশ্রিত রাজ্য হিসাবে এর স্বাধীনতা অর্জন করেছিল। 

ইসলাম রাষ্ট্রীয় ধর্ম হিসেবে স্বীকৃত। মোট জনসংখ্যার ৭৮.৮ ভাগ মুসলিম। সাম্প্রতিক বছরগুলোতে ব্রুনাইয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে মুসলিমদের সংখ্যা। ২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ৩৮৮ জন ইসলাম গ্রহণ করেছে। গত বছরে ইসলাম গ্রহণ করে ৩৫৯ জন।

brunei

১৯৯০ ও ২০০০ এর দশকে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ১৯৯৯ থেকে ২০০৮ পর্যন্ত জিডিপি ৫৬% বৃদ্ধি ব্রুনাইকে একটি শিল্পোন্নত দেশে রূপান্তরিত করেছে। সিঙ্গাপুরের পরে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ব্রুনাইয়ের দ্বিতীয় সর্বোচ্চ মানব উন্নয়ন সূচক রয়েছে এবং এটি একটি উন্নত দেশ হিসাবে শ্রেণিবদ্ধ।

ব্রুনেই দক্ষিণ-পূর্ব এশিয়ার তৃতীয় বৃহত্তম তেল উৎপাদক। প্রতিদিন গড়ে এক লাখ ৮০ হাজার ব্যারেল তেল উৎপাদন করে দেশটি। এছাড়া তরলীকৃত প্রাকৃতিক গ্যাসেও বিশ্বে নবম বৃহত্তম ব্রুনাই। ফোর্বস পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রের ভিত্তিতে ব্রুনাইকে ১৮২ টির মধ্যে পঞ্চম ধনী দেশ হিসাবে স্থান দিয়েছে।

brunei

২০১৮ সালের অক্টোবরে ওয়ার্ল্ড ইকোনোমিক ডাটাবেজের তথ্যানুযায়ী, পিপিপি অনুসারে দেশটির মোট জিডিপি ৩৫.৪৫৬ বিলিয়ন ডলার এবং মাথাপিছু আয় ৮১ হাজার ৬১২ ডলার।

একই ডাটাবেজের তথ্যানুসারে, দেশটির জিডিপি ১৪.৬৯৫ বিলিয়ন ডলার। আর মাথাপিছু আয় ৩৩ হাজার ৮২৪ ডলার।

ব্রুনাইয়ের প্রতি দুই জন নাগরিকের এক জনের রয়েছে প্রাইভেট কার। বিপুল পরিমাণ আয়ের অধিকারী হলেও জনগনের কাউকে কোনো ট্যাক্স দিতে হয় না। উপরন্তু সরকারের পক্ষ থেকে রয়েছে বিনা মূল্যের অনেক সেবা।

brunei

দেশটির সরকারি ভাষা মালয়। অধিবাসীদের ৬৬ শতাংশ মালয়, ১০ ভাগ চীনা এবং ২৪ ভাগ অন্যান্য। দেশটির একচ্ছত্র ক্ষমতার অধিকারী সুলতান হাসানাল বলকিয়া।

ছোট এ দেশটিতে রয়েছে ১০০ মাইল দীর্ঘ উপকূল রেখা। দেশের পূর্ব অংশ নয়নাভিরাম পাহাড় ঘেরা। রাজধানী বন্দর সেরি বেগওয়ানও পাহাড় ঘেরা একটি শহর। দেশটির অধিকাংশ এলাকা রেইন ফরেস্টে ঘেরা। ব্রুনাইয়ে ভ্রমণে গেলে মন ভরে উঠবে পর্যটকদের।

সূত্র: উইকিপিডিয়া ও এনসাইক্লোপিডিয়া

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর