মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ঢাকা

অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০৪:০১ পিএম

শেয়ার করুন:

অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

চলতি বছরে অর্থনীতিতে নোবেল পেয়েছেন তিন জন। তারা হলেন- বেন এস বারন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড, ফিলিপ এইচ ডিবভিগ। তারা তিনজনই মার্কিন নাগরিক। ব্যাংক এবং আর্থিক সংকটের উপর গবেষণার জন্য তাদেরকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সে।


বিজ্ঞাপন


চলতি মাসের প্রথম সোমবার থেকে শুরু হয় এবারের নোবেল পুরস্কার ঘোষণা। আজ এই বছরের নোবেল পুরস্কার ঘোষণা শেষ হয়েছে।

এবার নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল নিজের মোট উপার্জনের ৯৪% (তিন কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান।


বিজ্ঞাপন


১৯৬৮ সালে তালিকায় যুক্ত হয় অর্থনীতি। সে বছর পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধান করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ অ্যাকাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।

প্রসঙ্গত, অর্থনীতির নোবেল সম্মানের বিষয়টি আর পাঁচটি বিষয়ের নোবেল সম্মানের চেয়ে কিছুটা আলাদা। এই নোবেল সম্মান অ্যালফ্রেড বেনহার্ড নোবেলের অর্থ থেকে দেওয়া হয় না। এটি প্রদান করে সুইডেনের সেন্ট্রাল ব্যাংক।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর