শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

অভিবাসীদের পাশে থাকে ভূমধ্যসাগরের যে শহর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২২, ১২:৫২ পিএম

শেয়ার করুন:

অভিবাসীদের পাশে থাকে ভূমধ্যসাগরের যে শহর
অভিবাসীদের সম্মানে নৌকাটি সংরক্ষণ করেছে শহর কর্তৃপক্ষ- ইনফোমাইগ্রেন্টস

ভূমধ্যসাগরের তীরের যেসব শহর অভিবাসীদের চাপে জর্জরিত থাকে সেসব অঞ্চলে সাধারণত অভিবাসন বিরোধী কিছু মনোভাব তৈরি হয়। কিন্তু দক্ষিণ ইতালির ক্যালাব্রিয়া অঞ্চলের ক্রোটোনে শহরে দেখা গেছে এর বিপরীত চিত্র। অর্থনৈতিকভাবে দরিদ্র হলেও এই শহরের নাগরিকেরা সমুদ্র পাড়ি দিয়ে আসা অভিবাসীদের সঙ্গে ভালো ব্যবহার করেন।

ইটালির সুদূর দক্ষিণে অবস্থিত দরিদ্র ক্যালাব্রিয়া অঞ্চলের শহর ক্রোটোনে। এই অঞ্চলের বিভিন্ন উপকূলে নিয়মিত লিবিয়া, তুরস্ক এবং লেবানন থেকে যাত্রা করা অভিবাসী নৌকাগুলো ভীড় করে। 


বিজ্ঞাপন


ক্রোটোনের চিত্র নিয়ে বিস্তারিত জানিয়েছেন অভিবাসীবিষয়ক সংবাদমাধ্যম ইনফোমাইগ্রেন্টসের বিশেষ প্রতিনিধি শার্লত ওবেরতি। 

ক্যালাব্রিয়ায় ২৯ সেপ্টেম্বর সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে অভিবাসীরা একটি বিল্ডিংয়ের দিকে যাচ্ছেন। যেখানে সমুদ্র পাড়ি দিয়ে আসা নতুন অভিবাসীদের বিনামূল্যে খাবার পরিবেশন করা হয়। সদ্য ইতালি আসা এসব অভিবাসীদের সকলের পরনে প্রায়ই একই ধরনের পোশাক। দলবেঁধে হাঁটার সময় অনেক অভিবাসী স্পিকারে জোরে গান শুনছেন।  

ক্যালাব্রিয়ার ক্রোটোনে শহর থেকে একটু বাইরে অবস্থিত এই কেন্দ্রটির নাম সান্ত'আন্না অভ্যর্থনা কেন্দ্র। এই শিবিরে অনেকটা ছুটির আমেজ লক্ষ্য করা গেছে। সমুদ্রপথে ইতালিতে আসা নতুন অভিবাসীদের এই কেন্দ্রে রাখা হয়। 

বৃহস্পতিবার এই শিবিরে মোট ৫১১ জন সদ্য ইতালি আসা অভিবাসী অবস্থান করেছে। তাদের মধ্যে প্রায় ২০০ জন অভিভাবকহীন অপ্রাপ্তবয়স্ক অভিবাসী। 


বিজ্ঞাপন


৩৯ বছর বয়সি মাহমুদ আহমাদ সাদ মিশর থেকে এসেছেন। বর্তমানে তিনি এই শিবিরে অবস্থান করেছেন। তিনি শিবিরের সার্বিক পছন্দ নিয়ে বেশ খুশি। তিনি প্রতিদিন ইতালীয় ভাষা শিখতে যান। 

মাহমুদ বলেন, 'ইতালি আসার আগে পাচারকারীরা আমাকে বলেছি ইউরোপে আসার পর আমার সাথে ভালো আচরণ করা হবে না। কিন্তু আমি মনে করি এটি সত্য নয়। আমি এখানে ভালো আছি এবং থাকতে চাই।'

আগস্টের শেষে অন্য ৪৭৫ জন যাত্রী নিয়ে লিবিয়া উপকূল ছেড়ে ক্যালাব্রিয়া এসেছিলেন মাহমুদ। পাঁচ দিন ধরে শুধু খেজুর খেয়ে নৌকায় দিন পার করেছিলেন এই অভিবাসী। মৃত্যু ঝুঁকি মাথায় নিয়ে ইতালিতে পৌঁছার পরে অন্য সবার মতো তিনিও আনন্দে ফেটে পড়েছিলেন।

২০২২ সালে ইতিমধ্যে সমস্ত ইতালীয় উপকূলে ৭ হাজার ১০০ এরও বেশি লোক প্রবেশ করেছে। যা ২০২০ সালের একই সময়ের তুলনায় তিনগুণ বেশি। এই বৃদ্ধির ধাক্কা লেগেছে ইতালির দক্ষিণে অবস্থিত ক্যালাব্রিয়া অঞ্চলেও। 

এই অঞ্চলের অভিবাসী নৌকাগুলো আসে মূলত ক্রোটোনে উপকূলে। প্রায় ৬০ হাজার বাসিন্দার শহর ক্রোটোনে। শহরের মেয়র ভিনসেঞ্জো লেন, 'এই গ্রীষ্মে আমরা প্রায় প্রতিদিনই অভিবাসী নৌকা দেখেছি। কখনও কখনও দিনে দুবারও উপকূলে নৌকা এসেছে।'

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর