বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

মিয়ানমারে জাপানি পরিচালকের দশ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২২, ১২:০০ পিএম

শেয়ার করুন:

মিয়ানমারে জাপানি পরিচালকের দশ বছরের জেল

জাপানের এক চলচ্চিত্র নির্মাতাকে দশ বছররের কারাদণ্ড দিয়েছে সেনা শাসিত মিয়ানমারের একটি আদালত। তোরু কুবোতা নামের ওই জাপানি নির্মাতার বিরুদ্ধে ভিন্নমত উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। 

বৃহস্পতিবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা একথা জানিয়েছেন। খবর রয়টার্সের


বিজ্ঞাপন


২৬ বছর বয়সী তোরু কুবোতাকে গত জুলাই মাসে মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুনে একটি বিক্ষোভের সময় গ্রেপ্তার করা হয়েছিল। এরপর তিনি অভিবাসন আইন ভঙ্গ এবং ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উসকে দেওয়ার অভিযোগের মুখোমুখি হয়েছেন বলে জানা গেছে।

কুবোতার আইনজীবীর বরাত দিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, কুবোতাকে বুধবার রাষ্ট্রদ্রোহের দায়ে তিন বছরের কারাদণ্ড এবং টেলিযোগাযোগ আইন লঙ্ঘনের জন্য সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

তার অভিবাসন নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগে আদালতে শুনানি হবে ১২ অক্টোবর। ওই কর্মকর্তা বলেন, 'আমরা কুবোতার দ্রুত মুক্তির জন্য মিয়ানমার কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি এবং আমরা তা চালিয়ে যেতে চাই।'

মন্তব্য চেয়ে মিয়ানমারের সামরিক মুখপাত্রের কাছে রয়টার্স কল করলেও কোনো জবাব মেলেনি। জান্তা বলছে, মিয়ানমারের আদালত স্বাধীন এবং যারা গ্রেফতার হয়েছেন যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে তাদের বিচার হচ্ছে।


বিজ্ঞাপন


জানা গেছে, তোরু কুবোতা আল জাজিরা এবং ভাইস জাপানের মতো সংবাদমাধ্যমগুলোর হয়ে কাজ করেন। তার ব্যক্তিগত ওয়েবসাইট বলছে, তিনি মূলত জাতিগত সংঘাত এবং শরণার্থী ইস্যুর মতো বিষয়গুলো নিয়ে কাজ করে থাকেন।

উল্লেখ্য, সম্প্রতি এক অস্ট্রেলীয় অধ্যাপক ও অং সান সুচির উপদেষ্টাকে কারাদণ্ড দেয় মিয়ানমার সরকার। অস্ট্রেলীয় অধ্যাপকের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস আইন লঙ্গনের অভিযোগ আনা হয়েছিল।

গত বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমারের সামরিক বাহিনী অং সান সু চির বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর থেকে দেশটিতে সামরিক জান্তা নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। বিদ্রোহ দমাতে সামরিক বাহিনী দমন-পীড়ন চালাচ্ছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর