শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২২, ০৪:১৩ পিএম

শেয়ার করুন:

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
রসায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার কারণে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস

রসায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার কারণে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস। বুধবার সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় দুপুর পৌনে চারটার দিকে এক অনুষ্ঠানে নোবেল কমিটি তাদের নাম ঘোষণা করে।

নোবেল পুরস্কারের সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এক টুইটার বিবৃতিতে জানিয়েছে, ‘২০২২ সালে ক্লিক কেমিস্ট্রি ও বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য ক্যারোলিন আর. বার্টোজি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেসকে রসায়নে নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস।’


বিজ্ঞাপন


শার্পলেস ও মেলডাল রসায়নের একটি কার্যকরী ফর্মের ভিত্তি স্থাপন করেছেন। ক্লিক কেমিস্ট্রিতে আণবিক বিল্ডিং ব্লকগুলো দ্রুত ও দক্ষতার সঙ্গে একত্রিত হয়। বার্টোজি ক্লিক রসায়নকে একটি নতুন মাত্রায় নিয়ে গেছেন এবং জীবন্ত প্রাণীতে এটি ব্যবহার শুরু করেছেন।

এর আগে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন অ্যালাইন অ্যাসপেক্ট (ফ্রান্স), জন এফ ক্লা‌উজার (যুক্তরাষ্ট্র) এবং অ্যান্টন জেইলিঙ্গার (অস্ট্রিয়া)। কোয়ান্টাম ইনফরমেশন নিয়ে গবেষণার জন্য তাদেরকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

আগামীকাল ৬ অক্টোবর সাহিত্যে ও ৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। দুই দিন বিরতির পর আগামী ১০ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা।

এবার নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল নিজের মোট উপার্জনের ৯৪% (তিন কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান।

১৯৬৮ সালে তালিকায় যুক্ত হয় অর্থনীতি। সে বছর পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধান করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ অ্যাকাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর