আরও দৃষ্টিনন্দন হচ্ছে কাশ্মিরের ডাল লেক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ০৩:৫৩ পিএম
আরও দৃষ্টিনন্দন হচ্ছে কাশ্মিরের ডাল লেক

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র ডাল লেক। আরও বেশি পর্যটক আকর্ষণ করার জন্য এই লেকের সৌন্দর্য বৃদ্ধির কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। 

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই এর খবরে বলা হয়েছে, ডাল লেকের বড় অংশের আগাছা অপসারণ ও পানির স্বচ্ছতা বৃদ্ধির জন্য কার্যক্রম শুরু হয়েছে। কয়েক বছরের মধ্যে প্রথমবারের মতো, জম্মু ও কাশ্মীর লেক কনজারভেশন অ্যান্ড ম্যানেজমেন্ট অথরিটি (এলসিএমএ) আগাছা অপসারণের জন্য দুই ডজনেরও বেশি মেশিন চালু করেছে।

এলসিএমএ ভাইস-চেয়ারম্যান বশির আহমেদ ভাট বলেন, 'দুই ধরনের আগাছা রয়েছে। একটি কিছু প্রজাতির উপস্থিতির কারণে নিয়ন্ত্রণ করা হচ্ছে এবং অন্যটি সম্পূর্ণরূপে অপসারণ করা হচ্ছে।'

dal lake

ভাট বলেছেন' যেটি সম্পূর্ণরূপে অপসারণ করা হয়েছে সেটি 6.5 বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে এবং এই প্রক্রিয়াটি এই বছরের নভেম্বরের মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, 'গত দুই বছরে আমরা আগাছা নিরসনের জন্য ৩২টিরও বেশি মেশিন দিয়ে কাজ করেছি। মৌসুমে কাজ করার পাশাপাশি আমরা গত বছর শীতকালে যতটা সম্ভব আগাছা বের করতে পেরেছি।

পয়ঃনিষ্কাশন নিয়ন্ত্রণে প্রথমবারের মতো হাউসবোটগুলোকে নর্দমা লাইনের সঙ্গে যুক্ত করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, 'প্রায় ৯২০টি হাউসবোট স্যুয়ারেজ লাইনের সঙ্গে সংযুক্ত করা হবে। আমরা পশ্চিম উপকূল থেকে এখনও পর্যন্ত ৮৪টি হাউসবোট এর সঙ্গে সংযুক্ত করেছি এবং বাকিগুলো এই বছরের নভেম্বরের মধ্যে সংযুক্ত করা হবে।এই ধরনের প্রক্রিয়া জলাশয়কে পরিষ্কার রাখতে সাহায্য করবে৷'

dal lake

বিখ্যাত ডাল লেককে আরও সুন্দর করার জন্য বেশ কয়েকটি সংস্থা কাজ করছে, যা এই লেককে নতুন রূপ দেবে।

ডাল লেক জম্মু ও কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে অবস্থিত একটি লেক। এটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের দ্বিতীয় বৃহত্তম নগরবেষ্টিত লেক। এটি শ্রীনগরের সর্বাধিক পরিদর্শনকৃত জায়গা। এখানে চারটি ভিন্ন ঋতুতে ভিন্ন ভিন্ন দৃশ্য দেখা যায়।

একে