শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে নিহত ৭০, এখনো বিদ্যুৎহীন ৯ লাখ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ১২:৪৩ পিএম

শেয়ার করুন:

ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে নিহত ৭০, এখনো বিদ্যুৎহীন ৯ লাখ
শত শত বাড়ি ধ্বংস করেছে ইয়ান- ওয়াশিংটন পোস্ট

ভয়াবহ হারিকেন ইয়ানের আঘাতে এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র প্রশাসন। শত শত বাড়ি ধ্বংস হয়েছে। তবে এনবিসি ও সিবিএসসহ মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে যে, ঝড়ের কারণে ৭০ জনের বেশি মৃত্যু হয়েছে। এখনো বিদ্যুৎহীন রয়েছেন ৯ লাখের বেশি গ্রাহক।

হোয়াইট হাউস জানিয়েছে যে, প্রেসিডেন্ট জো বাইডেন সপ্তাহের শেষের দিকে ফ্লোরিডা পরিদর্শনে যাবেন।


বিজ্ঞাপন


গত বুধবার ভয়াবহ হারিকেন আঘাত হানে ফ্লোরিডায়। এখনো অঙ্গরাজ্যটির অনেক এলাকা পানির নিচে রয়েছে। উদ্ধারকারীরা রাজ্যের দক্ষিণ-পশ্চিম উপকূলে ধ্বংসস্তুপে জীবিত কেউ আছেন কি না তার সন্ধান করছেন।

শক্তিশালী ক্যাটাগরি-৪ হারিকেন হিসাবে মার্কিন উপকূলে আছড়ে পড়ে ইয়ান। এর প্রভাবে শত শত বাড়ি ধ্বংস হয়, গাছপালা উপড়ে পড়ে। বিদ্যুৎহীন হয়ে পড়ে পুরো ফ্লোরিডা। এরপর থেকে এখনো উদ্ধার কাজ অব্যহত রয়েছে।

ফ্লোরিডা মেডিকেল পরীক্ষক কমিশন শনিবার দেরিতে জানিয়েছে যে, রাজ্যব্যাপী ঝড়-সম্পর্কিত মৃত্যুর সংখ্যা বেড়ে ৪৪ এ পৌঁছেছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

Florida ian


বিজ্ঞাপন


ফ্লোরিডার হার্ড-হিট লি কাউন্টির শেরিফ জানিয়েছেন যে, সেখানেই মারা গেছেন ৩৫ জন। তবে এনবিসি ও সিবিএসসহ মার্কিন একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে যে, ঝড়ে এবং ঝড় সম্পর্কিত বিষয়ে ৭০ জনেরও বেশি মৃত্যু হয়েছে।

উত্তর ক্যারোলিনার উপকূলীয় রাজ্যের গভর্নরের কার্যালয়, ইয়ানের সঙ্গে সম্পর্কিত চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে টুইটবার্তায় বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন বুধবার ফ্লোরিডায় যাবেন।

শনিবার ফ্লোরিডার লি কাউন্টিতে উদ্ধারকারী এবং নৌকায় থাকা নাগরিকরা এখনও মাতলাচা দ্বীপের শেষে আটকে পড়া বাসিন্দাদের বাঁচাচ্ছেন। সেখানে অন্তত ৮০০ লোক বাস করেন। তারা মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

সেখানকার ৪৩ বছর বয়সী এক বাসিন্দা বলেন যে, কেউ আমাদের বলছে না কী করতে হবে, কেউ বলছে না কোথায় যেতে হবে। বেশিরভাগ লোকের কোথাও যাওয়ার জায়গা নেই, যা সবচেয়ে বড় সমস্যা।

ইউএস কোস্ট গার্ড জানিয়েছে, হারিকেনের সময় ডুবে যাওয়া একটি নৌকা থেকে ১৬ জন আশ্রয়প্রার্থী নিখোঁজ ছিল। ফ্লোরিডার তীরে সাঁতরে আসা চার কিউবান নাগরিকসহ দুজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে এবং আরও নয়জনকে উদ্ধার করা হয়েছে।

শনিবার রাতে ফ্লোরিডায় ৯ লাখেরও বেশি গ্রাহক বিদ্যুৎহীন রয়ে গেছে।

ফ্লোরিডায় আঘাত হানার দুই দিন পর শুক্রবার ক্যাটারগরি-১ হিসেবে দক্ষিণ ক্যারোলিনায় আছড়ে পড়ে ইয়ান। একটি 
ট্র্যাকিং ওয়েবসাইট শনিবার জানিয়েছে, উত্তর ক্যারোলিনা এবং ভার্জিনিয়া জুড়ে ৪৫ হাজারেরও বেশি মানুষ বিদ্যুৎহীন রয়েছে। 

Florida ian

অনেক ফ্লোরিডিয়ান ঝড়ের আগে সরিয়ে নিয়েছিল, কিন্তু হাজার হাজার লোক জায়গায় আশ্রয় নিয়েছে এবং এটিকে বাইরে নিয়ে গেছে। ফোর্ট মায়ার্সের কাছে দুটি হার্ড-হিট বাধা দ্বীপ - পাইন দ্বীপ এবং সানিবেল দ্বীপ - ঝড়ের কারণে মূল ভূখণ্ডের কজওয়েগুলি ক্ষতিগ্রস্ত হওয়ার পরে বিচ্ছিন্ন হয়ে গেছে।

বায়বীয় ছবি এবং ভিডিও সানিবেল এবং অন্যত্র শ্বাসরুদ্ধকর ধ্বংস প্রদর্শন করে। ফোর্ট মায়ার্সে মুষ্টিমেয় রেস্তোরাঁ এবং বারগুলি আবার খোলা হয়েছে, যা ভেঙে পড়া গাছ এবং ভাঙা স্টোরফ্রন্টের মধ্যে স্বাভাবিকতার বিভ্রম দেয়।

ফ্লোরিডায় আঘাত করার আগে, ইয়ান দ্বীপের পাওয়ার নেটওয়ার্ককে ডাউন করার পরে সমস্ত কিউবাকে অন্ধকারে নিমজ্জিত করেছিল। বিদ্যুত ধীরে ধীরে ফিরে আসছিল, প্রধানত হাভানায়, কিন্তু অনেক বাড়িতেই বিদ্যুৎ নেই।

যুক্তরাষ্ট্রে আঘাত হানার আগে হারিকেন ইয়ান কিউবায় আছড়ে পড়ে। পুরো কিউবা এর ফলে বিদ্যুৎহীন হয়ে পড়ে। এখনো অনেক এলাকা বিদ্যুৎহীন রয়েছে। 

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এরই মধ্যে আরেকটি হারিকেনের জন্ম হয়েছে। অরলিন নামের হারিকেনটি ক্যাটাগরি-২ তে পরিণত হয়েছে এবং মেক্সিকান উপকূলে কয়েকদিনের মধ্যে আছড়ে পড়তে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে আরও গুরুতর আবহাওয়ার ঘটনা ঘটছে।

সূত্র: আল জাজিরা

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর