কারজাবির গায়েবানা জানাজায় আল আকসায় হাজারো মুসল্লি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ১১:০২ এএম
কারজাবির গায়েবানা জানাজায় আল আকসায় হাজারো মুসল্লি

সদ্য প্রয়াত প্রখ্যাত মুসলিম পণ্ডিত ড. ইউসুফ আবদুল্লাহ আল-কারজাবির গায়েবানা জানাজায় হাজারো মুসল্লি অংশ নেন। শুক্রবার জুমার নামাজের পর ফিলিস্তিনের আল আকসা মসজিদে এই গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার আল আকসায় কারজাবির জন্য গায়েবানা জানাজা অনুষ্ঠিত হলো।

আল-আকসা মসজিদের ইমাম শেখ মুহাম্মদ সারান্দাহ জুমার খুতবায় বলেন, 'ইসলামী জাতি তার একজন শ্রদ্ধেয় আলেমকে হারিয়েছে। তিনি একজন পরিশ্রমী, বিজ্ঞানের অগ্রগামী, অবিচল, সত্য এবং তার জনগণকে রক্ষাকারী। তিনি হলেন শেখ ডক্টর ইউসুফ আল-কারজাবি, জেনারেল ইউনিয়ন অফ মুসলিম স্কলারের প্রতিষ্ঠাতা।'

ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মুসলিম স্কলারসের প্রতিষ্ঠাতা গত সোমবার ৯৬ বছর বয়সে কাতারে মৃত্যুবরণ করেন। গত মঙ্গলবার তাকে দোহায় সমাহিত করা হয়েছে।

আধুনিক উদ্ভূত নানা জটিল সমস্যার সাবলীল ও গভীর ইজতিহাদভিত্তিক সমাধানমূলক শতাধিক গবেষণা-গ্রন্থ রচনা করেছেন ড. ইউসুফ আবদুল্লাহ আল-কারজাবি। তার গ্রন্থগুলো প্রকাশের পরপরই পৃথিবীর বিভিন্ন ভাষায় অনূদিত হয়ে জ্ঞানী, গবেষক, বোদ্ধামহল ও সাধারণ মানুষের কাছে ব্যাপক পাঠকপ্রিয়তা লাভ করে। রাষ্ট্রীয় নিপীড়নের শিকার হয়ে তিনি দীর্ঘদিন ধরে কাতারে নির্বাসনে ছিলেন।

একে