ন্যাটো নয়, ইউক্রেনকে যুদ্ধে সহযোগিতা করতে আগ্রহী যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ০৯:১৭ এএম
ন্যাটো নয়, ইউক্রেনকে যুদ্ধে সহযোগিতা করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান

দ্রুত ন্যাটোর সদস্যপদ পেতে আবেদন করেছে ইউক্রেন। রাশিয়া চার অঞ্চলকে নিজেদের অন্তর্ভুক্ত করে নেওয়ার পরই এমন আবেদনে সই করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তবে ইউক্রেন দ্রত সময়ে ন্যাটোভুক্ত হতে পারবে না বলে মনে করছে যুক্তরাষ্ট্র। এর পরিবর্তে তারা ইউক্রেনকে যুদ্ধের ময়দানে সহযোগিতা দিতেই বেশি আগ্রহী।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান শুক্রবার সাংবাদিকদের বলেছেন যে, ন্যাটোর ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র 'উন্মুক্ত দরজা' নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে ইউক্রেনের সদস্যপদ আবেদন বিবেচনা করার এখন সঠিক সময় নয়।

সুলিভান হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, 'এই মুহূর্তে, আমাদের দৃষ্টিভঙ্গি হলো ইউক্রেনকে যুদ্ধের ময়দানে সমর্থন করা। ব্রাসেলসে (ন্যাটো) প্রক্রিয়াটি অন্য সময়ে নেওয়া উচিত।

মার্কিন যুক্তরাষ্ট্র আগামী সপ্তাহে একটি নতুন ইউক্রেন নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করবে বলেও জানান জেক সুলিভান। তিনি রাশিয়ার 'জাল' গণভোটের নিন্দা করেন।

সুলিভান ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গের আগে করা মন্তব্য পুনব্যক্ত করেন। ন্যাটোর সেক্রেটারি জেনারেল বলেন যে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোর সদস্যপদ পেতে এর ৩০ সদস্যের সবার এক্যমত প্রয়োজন। তিনি ইউক্রেনের জন্য 'অটল' এবং 'দৃঢ়' সমর্থনের প্রতিশ্রুতি দেন। তবে তিনি এও মনে করিয়ে দেন যে, রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সংঘাতে ন্যাটোর সব সদস্য এক পক্ষে নেই।

এর আগে শুক্রবার রাশিয়ার চারটি 'নতুন অঞ্চল' অন্তর্ভুক্তির বিষয়ে ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মাধ্যমে দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরজিয়া, খেরাসন আনুষ্ঠানিকভাবে রাশিয়ার দখলে এলো।

ক্রেমলিনে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে পুতিন বলেন যে এ অঞ্চলগুলোকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করা ছিলো লাখো মানুষের ইচ্ছা।

এরপর দ্রুততার সঙ্গে ন্যাটোর সদস্য হতে আবেদন জানিয়েছেন জেলেনস্কি। এছাড়া তিনি তাদের ভূমি রক্ষায় ন্যাটোর সব ধরনের সহযোগিতাও চেয়েছেন।

একে