দ্রুত ন্যাটোর সদস্যপদ পেতে ইউক্রেনের আবেদন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ০৮:৪৮ এএম
দ্রুত ন্যাটোর সদস্যপদ পেতে ইউক্রেনের আবেদন

চার অঞ্চলকে রাশিয়া নিজেদের ঘোষণা করার পর মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদ পেতে আবেদন করেছে ইউক্রেন। শুক্রবার আবেদনে সই করার ভিডিও প্রকাশ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ওই ভিডিওতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কোনো ধরনের আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চল দখল করেছে। খবর রয়টার্সের

টেলিগ্রামে এক ভিডিওতে জেলেনস্কি বলেন, দ্রুত ন্যাটোতে প্রবেশের জন্য ইউক্রেন আবেদনে স্বাক্ষর করেছে এবং এটা আমাদের সিদ্ধান্তমূলক উদ্যোগ।

ভিডিওতে দেখা যায়, জেলেনস্কি যুদ্ধকালীন তৎপরতায় সদস্যপদ গ্রহণের ঘোষণা দিচ্ছেন এবং দেশটির প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের স্পিকারের পাশে থাকা একটি দলিলে স্বাক্ষর করছেন।

ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে তার সশস্ত্র বাহিনী পাঠানোর আগে, মস্কো আইনত নিশ্চয়তা চেয়েছিল- ইউক্রেনকে কখনই মার্কিন নেতৃত্বাধীন ট্রান্সআটলান্টিক প্রতিরক্ষা জোটের সদস্য করা হবে না।

কিয়েভ এবং পশ্চিমারা বলছে, মস্কো ইউক্রেনের বিরুদ্ধে পূর্ব-পরিকল্পিত সামরিক অভিযান চালাতে এটিকে অজুহাত হিসেবে ব্যবহার করেছে।

এর আগে শুক্রবার রাশিয়ার চারটি 'নতুন অঞ্চল' অন্তর্ভুক্তির বিষয়ে ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মাধ্যমে দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরজিয়া, খেরাসন আনুষ্ঠানিকভাবে রাশিয়ার দখলে এলো।

ক্রেমলিনে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে পুতিন বলেন যে এ অঞ্চলগুলোকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করা ছিলো লাখো মানুষের ইচ্ছা।

একে