শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

রুশ পাইপলাইনে পাওয়া গেল আরও ছিদ্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:২৯ পিএম

শেয়ার করুন:

রুশ পাইপলাইনে পাওয়া গেল আরও ছিদ্র

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের পাইপলাইন নর্ড স্ট্রিমে আরও ছিদ্র পাওয়া গেছে বলে জানিয়েছে সুইডেনের উপকূলরক্ষীরা। এ নিয়ে এই পাইপলাইনে চারটি ছিদ্র পাওয়া গেল। 

সুইডেনের উপকূলরক্ষীর মুখপাত্র জেনি লারসন সংবাদপত্র সোভেনস্কা ডাগব্লাডেটকে এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের


বিজ্ঞাপন


জেনি লারসন বলেন, 'এই চারটি ছিদ্রের মধ্যে দুটি সুইডেনের অর্থনৈতিক অঞ্চলে রয়েছে। অন্য দুটি ডেনিশ এক্সক্লুসিভ অর্থনৈতিক অঞ্চলে।'

ইউরোপীয় ইউনিয়ন সন্দেহ করেছে যে, নর্ড স্ট্রিম-১ ও নর্ড স্ট্রিম-২ তে ছিদ্র নাশকতার কারণে হয়েছে। সুইডেন ও ডেনমার্কও একই দাবি করেছে। 

অন্যদিকে ইউক্রেন দাবি করেছে যে, রাশিয়া নিজেই হামলা চালিয়ে পাইপলাইন ছিদ্র করেছে। তবে এই দাবি কঠোরভাবে প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

রক্ষণাবেক্ষণের জন্য আগস্টের শেষ থেকে নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাস সরবরাহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেখেছে রাশিয়া। এর আগে কয়েকমাস ধরে এই পাইপলাইন দিয়ে সক্ষমতার চেয়ে কম গ্যাস ইউরোপে সরবরাহ করছিল দেশটি। ইউক্রেন যুদ্ধে ইউরোপীয়দের বিরুদ্ধে নর্ড স্ট্রিমকে একটি শক্তি হিসেবে দাঁড় করিয়েছে রাশিয়া।


বিজ্ঞাপন


রাশিয়ান গ্যাস সরবরাহ কমে যাওয়ায় ইউরোপে দাম বেড়েছে। ইউরোপের দেশগুলো ঘর গরম করতে, বিদ্যুৎ উৎপন্ন করতে এবং কারখানাগুলো চালানোর জন্য রুশ গ্যাসের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। তারা এখনো এর বিকল্প খুঁজে পেতে লড়াই করছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর