শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রুপির দামে রেকর্ড পতন, ভারতে শেয়ারবাজারে ধস

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:২২ পিএম

শেয়ার করুন:

রুপির দামে রেকর্ড পতন, ভারতে শেয়ারবাজারে ধস

সপ্তাহের শুরুতে ফের ভারতীয় রুপির দামে রেকর্ড পতন ঘটেছে। ডলার প্রতি কমে হয়েছে ৮১ রুপি ৪৭ পয়সা, যা এখন পর্যন্ত সর্বনিম্ন। এছাড়া ভারতের শেয়ারবাজার সেনসেক্স ও নিফটিতেও সোমবার ধস নামে।

বিশেষজ্ঞরা বলছেন, গোটা এশিয়ার অর্থনৈতিক অবস্থা ভাল নয়। প্রভাব পড়ছে কমবেশি সব দেশে। এমনকী ডলারের নিরিখে চীন ও জাপানের মুদ্রাতেও পতন হচ্ছে। তার প্রভাব পড়ছে ভারতেও।


বিজ্ঞাপন


সোমবার বাজার খুলতেই রুপির দাম হয় ৮১ রুপি ৫২ পয়সা। কিছুক্ষণের মধ্যেই তা সর্বনিম্ন স্তরে পৌঁছয়। ডলার পিছু রুপির দাম কমে দাঁড়ায় ৮১.৫৫ রুপিতে। 

বিশেষজ্ঞরা মনে করছে, কোভিড মহামারির দাপট কমলেও তার ধাক্কা এখনও সামলাতে হচ্ছে ভারতের মতো বহু উন্নয়নশীল দেশগুলিকে। এইসঙ্গে বিশ্বজুড়ে মন্দার প্রভাব পড়ছে মূল্যবদ্ধিতে। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনও অব্যাহত। যার প্রভাব ইউরোপ হয়ে ছড়িয়ে পড়ছে বিশ্বের অন্য মহাদেশগুলোতে। 

সব মিলিয়ে ক্রমাগত ডলারের দাম বৃদ্ধি এবং বিগত কয়েক মাস ধরে ভারতীয় মুদ্রার দামের পতন অব্যাহত রয়েছে।

ক্রমাগত রুপির পতন সামলাতে একাধিক পদক্ষেপ নিচ্ছে আরবিআই। এর ফলে আগামী দিনে ৮০ রুপি ৫০ পয়সা থেকে ৮১ রুপি ৫৫ পয়সার মধ্যে ঘোরাফেরা করবে ডলার প্রতি দাম।


বিজ্ঞাপন


এদিকে সোমবার পতন হলো সেনসেক্স ও নিফটিতেও। এদিন সকালে বাজার খুলতেই একধাক্কায় ১ হাজার পয়েন্টের বেশি পতন হয় সেনসেক্সে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিতেও এদিন এক ধাক্কায় প্রায় ১৭০০ পয়েন্টের পতন হয়।

সূত্র: সংবাদ প্রতিদিন

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর