শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাশ্মিরে নয়া মোড়, নতুন দল আনলেন গোলাম নবি আজাদ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:১১ পিএম

শেয়ার করুন:

কাশ্মিরে নয়া মোড়, নতুন দল আনলেন গোলাম নবি আজাদ
দলের নাম ও পতাকা উন্মোচন করেন গোলাম নবী আজাদ- জিনিউজ

কংগ্রেস ছাড়ার এক মাসের মাথায় নিজের রাজনৈতিক দলের নাম ঘোষণা করলেন কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গোলাম নবি আজাদ। তার দলের নাম ডেমোক্রেটিক আজাদ পার্টি। 

গত মাসে কংগ্রেস ছাড়ার পরেই নতুন দল তৈরির ঘোষণা করেছিলেন আজাদ। সোমবার সামনে আনলেন তার দলের নাম আর পতাকা। কাশ্মিরের এই নতুন রাজনৈতিক দলের জন্য তিন রঙের পতাকা বেছেছেন আজাদ। 


বিজ্ঞাপন


সাধারণ কাশ্মিরিদের ইস্যু নিয়েই আপাতত তার দল লড়বে বলে জানিয়েছেন এই প্রবীণ রাজনীতিক। ইতোমধ্যেই কাশ্মিরের বেশ কিছু এলাকায় জনসভাও করেছেন তিনি।

গত মাসেই নতুন রাজনৈতিক দল আনার  ঘোষণা দিয়েছিলেন উপত্যকার এই জনপ্রিয় রাজনীতিক। সেখানকার কংগ্রেস থেকে বেশ কয়েকজন সাবেক বিধায়ক যোগ দিয়েছেন তার দলে। 

দলের নাম ঠিক করার জন্য সমর্থকদের মত চেয়েছিলেন গোলাম নবি আজাদ। নতুন দলের নামে ‘হিন্দুস্তানি’ ঐতিহ্য বজায় রাখার কথাও জানিয়েছিলেন তিনি।

সোমবার গোলাম নবী আজাদ জানান, প্রায় ১৫০০ নামের প্রস্তাব জমা পড়েছিল তাদের কাছে। সংস্কৃতি, উর্দু নাম পাঠিয়েছিলেন অনেকেই। হিন্দি এবং উর্দু শব্দের মিশেলেই দলের নাম বেছেছেন তারা। তার নতুন দলের নাম ডেমোক্রেটিক আজাদ পার্টি। 


বিজ্ঞাপন


নতুন দলের পতাকাও সামনে এসেছে। হলুদ- সাদা-নীল তিন রঙের পতাকাতেও স্বাধীনতা, ঐক্যের বার্তা রয়েছে বলে দাবি করেছেন কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী।

রাজনীতির নতুন ইনিংসের শুরুতেই ৩৭০ ধারা নিয়ে মন্তব্য করে আলোচনায় আসেন তিনি। বারামুল্লার জনসভায় তিনি বলেন, কাশ্মিরে ৩৭০ ধারা আর ফিরিয়ে আনা সম্ভব নয়। কাশ্মিরের আঞ্চলিক দলগুলো মানুষকে বিভ্রান্ত করছে। 

সেসময় তিনি যুক্তি দেন, নতুন আইন করতে গেলে সংসদে বিরোধীদের দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা থাকতে হবে। কিন্তু কোনো বিরোধী দলের সেই ক্ষমতা নেই।

গত ২৬ সেপ্টেম্বর সোনিয়া গান্ধীকে দীর্ঘ চিঠি লিখে কংগ্রেস ছাড়েন গোলাম নবি আজাদ। পাঁচ পাতার চিঠিতে তিন পাতা জুড়েই রাহুল গান্ধীর ‘অপরিণত’, ‘শিশুসুলভ’ আচরণের সমালোচনা করেন তিনি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর