শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

শাহবাজ শরিফের অডিও ফাঁস, পাক অর্থমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:১২ পিএম

শেয়ার করুন:

শাহবাজ শরিফের অডিও ফাঁস, পাক অর্থমন্ত্রীর পদত্যাগ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের একটি অডিও রেকর্ডিং নিয়ে দেশটিতে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে অডিওটি ফাঁস হয়। এছাড়া অর্থনৈতিক সংকটে থাকা দেশটির অর্থমন্ত্রী পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতারা দাবি করছেন, প্রধানমন্ত্রী তাঁর পরিবারের ব্যবসায়িক স্বার্থকে সামনে রেখে সরকারি কর্মকর্তার সঙ্গে আলোচনা করেছেন।


বিজ্ঞাপন


ডনের প্রতিবেদনে বলা হয়, পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী শনিবার তার টুইটার অ্যাকাউন্টে অডিওটি প্রকাশ করেন। এতে একজনকে বলতে শোনা যায়, মরিয়ম নওয়াজ শরিফ তাকে তার মেয়ের জামাই রাহিলকে ভারত থেকে একটি বিদ্যুৎকেন্দ্রের জন্য যন্ত্রপাতি আমদানির সুবিধা দেওয়ার জন্য বলেছিলেন। যিনি এ কথাগুলো বলছেন, তিনি শাহবাজ শরিফ বলে দাবি করা হয়েছে। 

তখন ফোনের ওপর প্রান্ত থেকে একজন বলেন, যদি আমরা তা করি, বিষয়টি ইসিসি ও মন্ত্রিসভায় গেলে আমরা অনেক সমালোচনার সম্মুখীন হব। 

ধারণা করা হচ্ছে, ওই ব্যক্তি কোনো সরকারি কর্মকর্তা। এমনটি করলে রাজনৈতিকভাবে অনেক সমস্যা সৃষ্টি হতে পারে বলেন তিনি। 

তবে প্রকাশিত এ অডিওর বিষয়ে পাকিস্তানের তথ্যমন্ত্রী মারিয়ুম আওরঙ্গজেব এবং নওয়াজ শরিফের পক্ষে জিসান মালিক কোনো মন্তব্য করেননি। 


বিজ্ঞাপন


এদিকে পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল রোববার পদত্যাগ করেছেন। দেশটিতে বড় ধরনের বন্যায় অর্থনৈতিক সঙ্কটের মধ্যে তিনি এ সিদ্ধান্ত নেন।

চার বছরেরও কম সময়ের মধ্যে পদত্যাগকারী পঞ্চম অর্থমন্ত্রী ইসমাইল। ইসমাইলের পদত্যাগের ঘোষণার পর তার স্থলাভিষিক্ত হতে মনোনয়ন পেয়েছেন ইসহাক দার।

পাঁচ বছর ধরে নির্বাসনে থাকার পর দেশটিতে ফিরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ইসহাক দার।

স্থানীয় সময় আজ সোমবার প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে একই বিমানে পাকিস্তানে ফিরছেন তিনি। সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান নওয়াজ শরিফ নতুন অর্থমন্ত্রী নিয়োগের পুরো বিষয়টি তদারকি করছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে।

নওয়াজ শরিফ মনে করেন, পাকিস্তানের বিপর্যস্ত অর্থনীতি সামাল দিতে ইসহাক দারের বিকল্প নেই।

কোনো বাধা ছাড়াই ইসহাক দার দায়িত্ব গ্রহণ করতে চলেছেন। মিফতাহ অবশ্য সরকারের অর্থনৈতিক দলের সদস্য থাকবেন।

ইসহাক দার এর আগে চারবার পাকিস্তানের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সালের অক্টোবরে লন্ডনে পাড়ি জমান তিনি। এতদিন সেখানেই ছিলেন তিনি।

সূত্র: ডন, আল জাজিরা

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর