শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বজুড়ে করোনা সংক্রমণে ১১৭০ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখের বেশি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৪ পিএম

শেয়ার করুন:

বিশ্বজুড়ে করোনা সংক্রমণে ১১৭০ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখের বেশি
বেশ কিছু দিন ধরে বিশ্বজুড়ে করোনার প্রভাব কমেছে

করোনাভাইরাসের বিরুদ্ধে দু’বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। এ ভাইরাসে সংক্রমিত হয়ে লাখ লাখ মানুষ মারা গেছেন। কোটি কোটি মানুষ এখনও এ মহামারির কারণে বিপর্যস্ত। বেশ কিছু দিন ধরে বিশ্বজুড়ে করোনার প্রভাব কমেছে। সাম্প্রতিক সময়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও হ্রাস পেয়েছে। 

শুক্রবার সকালে বিশ্বজুড়ে করোনাভাইরাসের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য প্রকাশ করেছে ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস। ওই সকল তথ্যানুসারে, বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় এক হাজার ১৭০ জনের মৃত্যু হয়েছে এবং সংক্রমিত হয়েছেন ৪ লাখ ২১ হাজার ৮০৯ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।


বিজ্ঞাপন


মহামারি শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট মারা গেছেন ৬৫ লাখ ৩৬ হাজার ৫২০ জন এবং সংক্রমিত হয়েছেন ৬১ কোটি ৯০ লাখ ৯০ লাখ ৬৫ হাজার ১৩১ জন।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ৬১ হাজার ৪৭৮ জন এবং মারা গেছেন ১২০ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৮ লাখ ৪০ হাজার ৭৮৫ জন শনাক্ত এবং মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৭১ জনের।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এক দিনে মারা গেছেন ২২২ জন এবং শনাক্ত হয়েছেন ৩৮ হাজার ৫৯৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৭৭ লাখ ৯৫ হাজার ৭২৮ জন শনাক্ত এবং ১০ লাখ ৮০ হাজার ৮৩৬ জন মারা গেছেন।

রাশিয়ায় এক দিনে সংক্রমিত হয়েছেন ৫৩ হাজার ৪৫৭ জন এবং মারা গেছেন ১০৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৬ লাখ ৪১ হাজার ৫৫৯ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৬ হাজার ৪৪৭ জন।


বিজ্ঞাপন


এক দিনে ফ্রান্সে নতুন শনাক্ত ৩৮ হাজার ৪৬৪ জন এবং মারা গেছেন ৩০ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৫০ লাখ ৫০ হাজার ১৩৩ জন শনাক্ত এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৮৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ৩২ হাজার ৯৭২ জন এবং মারা গেছেন ৫৯ জন। এ সময়ে ফিলিপাইনে শনাক্ত হয়েছে ২ হাজার ৭০২ জন এবং মারা গেছেন ৩৮ জন।

এদিকে ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৯ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৭৮৪ জন। ইতালিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৫২৩ জন এবং মারা গেছেন ৬০ জন।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে অনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরেছে বিশ্ব। এখন পর্যন্ত বিশ্বের যেসব দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা ছিলো সবই প্রায় তুলে নেয়া হয়েছে।

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর