তুরস্কের প্রশংসায় মাতলেন জাপানি প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ০৯:২২ পিএম
তুরস্কের প্রশংসায় মাতলেন জাপানি প্রধানমন্ত্রী
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

ইস্তাম্বুল চুক্তির মাধ্যমে ইউক্রেনীয় শস্য রফতানি পুনরায় শুরু করার ক্ষেত্রে তুরস্কের বর্তমান ভূমিকার প্রশংসা করেছেন জাপানের প্রধানমন্ত্রী। বুধবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে।

নিউইয়র্ক সিটিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের সময় ওই শস্য রফতানি বিষয়ক চুক্তিতে তুর্কি ভূমিকার প্রশংসা করা হয়।

বুধবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কিশিদা ইস্তাম্বুলে যৌথ সমন্বয় কেন্দ্র প্রতিষ্ঠায় তুরস্কের অবিরাম কূটনৈতিক প্রচেষ্টার প্রতি তার সম্মান জ্ঞাপন করেছেন। পাশাপাশি রাশিয়া ও ইউক্রেন উভয়ের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের ভিত্তিতে বিভিন্ন তুর্কি পদক্ষেপের  প্রশংসা করেন তিনি।

২২ জুলাই তুরস্ক, জাতিসংঘ, রাশিয়া ও ইউক্রেন তিনটি কৃষ্ণ সাগরীয় বন্দর থেকে পুনরায় শস্য রফতানির বিষয়ে চুক্তি স্বাক্ষর করেছে। এর আগে ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ওই বন্দরগুলো থেকে শস্য রফতানি বন্ধ রাখা হয়েছিল।

কিশিদা জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা হওয়ার পর এরদোয়ান ও জাপানের প্রধানমন্ত্রীর মধ্যে এটাই প্রথম মুখোমুখি বৈঠক।

ওই বিবৃতিতে বলা হয়েছে, আঞ্চলিক ইস্যুতে মতবিনিময়ের সময় কিশিদা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের তীব্র নিন্দা করেছেন।

জাপানি কর্তৃপক্ষ তাদের বিবৃতিতে বলেছে, উভয় পক্ষই জাপান-তুর্কি অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির বিষয়ে আলোচনা ত্বরান্বিত করতে সম্মত হয়েছে। জ্বালানি, মহাকাশ ও শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন অব্যাহত রাখতে সম্মত হয়েছে তুরস্ক ও জাপান। এ বিষয়ে তারা আরও আলোচনা করবে।

এ বিবৃতিতে বলা হয়েছে, এরদোয়ান সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে তার ‘গভীর সমবেদনা’ প্রকাশ করেছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ