সফলভাবে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল ইসরায়েল 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৮ পিএম
সফলভাবে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল ইসরায়েল 
ইসরায়েলি নৌবাহিনীর জাহাজ বিধ্বংসী গ্যাব্রিয়েল-৫ এন্টি-শিপ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

সফলভাবে জাহাজ বিধ্বংসী গ্যাব্রিয়েল-৫ এন্টি-শিপ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইসরায়েল। বুধবার দেশটি এমন তথ্য দিয়েছে।

নৌবাহিনী, প্রতিরক্ষা এবং মহাকাশ শিল্প মন্ত্রণালয়ের সামরিক গবেষণা ও উন্নয়ন অধিদফতরের সহযোগিতায় আগস্ট মাসে একটি সমুদ্রভিত্তিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে ইসরায়েল। এ বিষয়ে এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে তারা যুদ্ধজাহাজভিত্তিক গ্যাব্রিয়েল-৫ এন্টি-শিপ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে।

দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ‘গ্যাব্রিয়েল-৫ একটি দূরপাল্লার এবং উন্নত নৌ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। এটা বায়ু ও সমুদ্রের নানান পরিবেশের মধ্যে শত শত কিলোমিটার পর্যন্ত হামলা করতে সক্ষম। এটা দূরের লক্ষ্যবস্তু ও শত্রুকে ধ্বংস ও ব্যর্থ করতে সক্ষম।

ইসরায়েলি নৌবাহিনীর কমান্ডার গাই গোল্ডফার্ব এক বিবৃতিতে বলেছেন, ‘গ্যাব্রিয়েল-৫ এন্টি-শিপ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইসরায়েলি নৌবাহিনীর সামরিক ও প্রতিরক্ষা সক্ষমতাকে বৃদ্ধি করে সমুদ্রে আধিপত্য এনে দেবে। একাধিক যুদ্ধ ফ্রন্ট ও বিভিন্ন সামরিক অভিযানে এটা সফলতা এনে দেবে।’

তিনি বলেন, এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেশটির সরকারি নৌবাহিনীর শ্রেষ্ঠত্ব ও কৌশলগত দক্ষতা আরও বাড়াবে। প্রযুক্তিগত উদ্ভাবন, উন্নয়ন এবং কর্মীদের যোগ্যতা থেকেই এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নির্মিত হয়েছে।’

সূত্র : মিডল ইস্ট মনিটর

এমইউ