বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বের শীর্ষ ধনী পাবে কি ভারত, কত পেছনে আদানি?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ১২:১৫ পিএম

শেয়ার করুন:

বিশ্বের শীর্ষ ধনী পাবে কি ভারত, কত পেছনে আদানি?

রকেট গতিতে ছুটছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। তিনি আদানি গ্রুপের কর্ণধার। ২০২২ সালটা যেন ভারতীয় এই ধনকুবের জন্য ‘লক্ষ্মী বছর’। এই বছরের শুরুতে ব্লুমবার্গ বিলিয়নিয়ারের করা বিশ্বের ধনীদের তালিকায় ছিলেন ১৪তম। তবে সেই তালিকায় এখন দ্বিতীয় ধনী ব্যক্তি তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশির্বাদপুষ্ট হয়ে আদানির সম্পদ তরতর করে বেড়েছে বলে ধারণা তার সমালোচকদের।

বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে চমক দেখাতে শুরু করে আদানি গ্রুপ। ওই মাসে মুকেশ আম্বানিকে পেছনে ফেলে এশিয়ার শীর্ষতম ধনীর মুকুট ছিনিয়ে নেন ৬০ বছর বয়সী গৌতম আদানি। আগস্টে আদানি পেছনে ফেলেন বিল গেটসকে। সর্বশেষ গত ১৬ সেপ্টেম্বর আদানির কাছে নিজের অবস্থান হারিয়েছেন অ্যামাজনের জেফ বেজোসও।


বিজ্ঞাপন


ফলে বলাই যায়, মই বা সিঁড়ি ভেঙে নয়, যেন লিফটে চড়ে তরতর করে উপরে উঠছেন ভারতীয় এ ধনকুবের। ২০২২ সালে সাড়ে ৯ মাসে (২০ সেপ্টেম্বর পর্যন্ত) তার সম্পত্তি বেড়েছে ৭১ বিলিয়ন মার্কিন ডলার।

বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তির কারও এ বছর এত সম্পত্তি বাড়েনি। উল্টো শীর্ষ ধনী ইলন মাস্কসহ তালিকায় থাকা প্রথম ১০ জনেরই সম্পত্তি কমেছে। যার ফলাফলও পেয়েছেন গৌতম আদানি। বিশ্বের ধনীতম ব্যক্তির দ্বিতীয় স্থানে উঠে এসেছেন আদানি গ্রুপের চেয়ারপারসন। এখন তার সামনে আছেন শুধু টেসলার কর্ণধার ইলন মাস্ক।

ফোর্বসের রিয়েল টাইম তথ্য অনুযায়ী, বর্তমানে গৌতম আদানির সম্পত্তির পরিমাণ ১৫৬ দশমিক ৩ বিলিয়ন অর্থাৎ ১৫ হাজার ৬৩০ কোটি মার্কিন ডলার। সর্বশেষ তার সম্পত্তি বেড়েছে ৪১০ বিলিয়ন ডলার অর্থাৎ ২ দশমিক ৭৩ শতাংশ। 

তবে ব্লুমবার্গ বিলিয়নিয়ারের মঙ্গলবারের (২০ সেপ্টেম্বর) তথ্য অনুযায়ী, গৌতম আদানির সম্পত্তির পরিমাণ ১৪৮ বিলিয়ন মার্কিন অর্থাৎ ১৪ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার।


বিজ্ঞাপন


বন্দর, অবকাঠামোসংক্রান্ত বিষয়, তাপবিদ্যুৎ, আবাসনের মতো খাতে দেশে বিদেশে বিশাল বিনিয়োগ আছে গৌতম আদানির। কয়েক মাস আগে সিমেন্ট ব্যবসায় প্রবেশ করেছে আদানি গ্রুপ। সাড়ে ১০ বিলিয়ন মার্কিন ডলার খরচায় সুইস সিমেন্ট সংস্থা হোলসিমের সঙ্গে হাত মেলান আদানি।

ফলে ভারতে হোলসিমের সিমেন্ট ব্যবসার দায়িত্বভার গ্রহণ করে নিয়েছেন গৌতম আদানি। দেশটির ব্যবসায়ীদের ধারণা, এতে ভারতে সিমেন্ট ব্যবসার দৃশ্যপট পাল্টে যাবে।

বিশ্বের শীর্ষ ৮ ধনীর কার কত সম্পত্তি—
ইলন মাস্ক
বিশ্বের ধনীদের সব তালিকায় বর্তমানে শীর্ষে টেসলা ও স্পেসএক্সের কর্ণধার ইলন মাস্ক। ফোর্বসের রিয়েল টাইম তথ্যানুযায়ী, ২০ সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন এ ধনকুবেরের সম্পত্তির পরিমাণ ২৭৭ দশমিক ১ বিলিয়ন অর্থাৎ ২৭ হাজার ৭১০ কোটি মার্কিন ডলার। দ্বিতীয় অবস্থানে থাকা গৌতম আদানির চেয়ে প্রায় ১২০ বিলিয়ন মার্কিন ডলার বেশি সম্পত্তির মালিক ইলন।

গৌতম আদানি
ফোর্বস ও ব্লুমবার্গের রিয়েল টাইম তালিকায় বিশ্বের দ্বিতীয় ধনী গৌতম আদানি। তার সম্পত্তির পরিমাণ ১৫৬ দশমিক ৩ বিলিয়ন অর্থাৎ ১৫ হাজার ৬৩০ কোটি মার্কিন ডলার (ফোর্বস)। তবে ব্লুমবার্গ বিলিয়নিয়ারের তথ্যানুযায়ী, গৌতম আদানির সম্পত্তির পরিমাণ ১৪৮ বিলিয়ন মার্কিন অর্থাৎ ১৪ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার।

বার্নাড আর্নল্ট
গৌতম আদানির পরেই অবস্থান করছেন ফ্রান্সের ধনকুবের বার্নার্ড আর্নল্ট। তিনি আদানি গ্রুপের ঘাড়ে রীতিমতো নিঃশ্বাস ফেলছেন। তবে সম্পত্তি বাড়ার হার খুবই কম। সর্বশেষ তথ্য অনুযায়ী আর্নল্টের সম্পত্তি বেড়েছে শূন্য দশমিক ২৫ শতাংশ, যেখানে আদানির সম্পত্তি বেড়েছে ২ দশমিক ৭৩ শতাংশ। অর্থাৎ দ্বিতীয় অবস্থানে থাকা আদানির সম্পত্তি তৃতীয় স্থানে থাকা আর্নল্টের চেয়ে ১১ গুণ বেশি বেড়েছে।

জেফ বেজোস
জেফ বেজোস যুক্তরাষ্ট্রের অন্যতম ধনকুবের। দীর্ঘদিন তিনি শীর্ষ ধনীর তালিকায় দুইয়ে ছিলেন। অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস গত ১৬ সেপ্টেম্বর গৌতম আদানির কাছে নিজের দ্বিতীয় অবস্থান হারান। তিনে নেমে যান তিনি। পরে আরও এক ধাপ নিচে নেমে বর্তমানে ফোর্বসের ধনীর তালিকায় চারে অবস্থান করছেন জেফ বেজোস। তার সম্পত্তির পরিমাণ ১৪৮ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার।

বিল গেটস
ফোর্বসের শীর্ষ ধনীর তালিকায় ১০৫ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে পাঁচ নম্বরে অবস্থান করছেন বিল গেটস। দীর্ঘ সময় বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় এক নম্বরে থাকা মার্কিন এ ধনকুবের মাইক্রোসফটের কর্ণধার। স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের পর সম্পত্তি ভাগ হয়ে যাওয়ায় অনেকটাই নিচের দিকে চলে যেতে হয়েছে বিল গেটসকে।

ওয়ারেন বাফেট
ফোর্বসের তালিকায় ষষ্ঠতম ধনী মার্কিন যুক্তরাষ্ট্রের সফল বিনিয়োগকারী ওয়ারেন বাফেট। তার সম্পদের পরিমাণ ৯৭ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী তিনি। ৯২ বছর বয়সী বাফেটের সর্বশেষ সম্পত্তি বেড়েছে ১ দশমিক ৬২ শতাংশ।

ল্যারি এলিসন
মার্কিন ধনকুবের ল্যারি এলিসনকে প্রযুক্তি বিশ্ব একনামে চেনে। তিনি ওরাকল করপোরেশনের অন্যতম সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী। শিক্ষাজীবন শেষ করতে না পারা ল্যারির বর্তমানে ৯৭ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারের মালিক। সর্বশেষ তার সম্পত্তি বেড়েছে ৫২১ মিলিয়ন মার্কিন ডলার।

মুকেশ আম্বানি
ফোর্বসের বিশ্বের সেরা ধনীদের তালিকায় আট নম্বরে আছেন আরেক ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক তিনি। মুকেশের সম্পত্তির পরিমাণ ৯২ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। সর্বশেষ তার সম্পত্তি বেড়েছে ৯৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

তথ্যসূত্র: গালফ নিউজ, ফোর্বস, ব্লুমবার্গ

এনএইউ/একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর