বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিহারে জেগে উঠল বহু পুরনো মসজিদ, রয়েছে অক্ষত (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২, ০৫:২২ পিএম

শেয়ার করুন:

বিহারে জেগে উঠল বহু পুরনো মসজিদ, রয়েছে অক্ষত (ভিডিও)

ভারতের বিহার রাজ্যে ৩০ বছর পানির নিচে থাকার পর জেগে উঠেছে একটি পুরনো মসজিদ। এত বছর পানির নিচে থাকলেও অক্ষত রয়েছে ১২০ বছরের পুরনো মসজিদটি। এ নিয়ে হইচই পড়ে গিয়েছে রাজ্যজুড়ে। 

বিহারের নওয়াদা জেলায় খরার ফলে এই মসজিদের উত্থান। ফুলওয়ারিয়া বাঁধের পানিতে এটি একসময় ডুবে গিয়েছিল। পানি শুকিয়ে যাওয়ায় তিন দশক পর এখন চাক্ষুষ হচ্ছে পুরো মসজিদটিই। এটি দেখতে ভিড় করছেন অনেক মানুষ। খবর সিয়াসাত ডেইলির


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, এত বছর পর মসজিদটির দেখা পাওয়ায় উৎসুক জনতা ভিড় করছেন। অনেকে ছবি তুলছেন ও ভিডিও করছেন। এতকাল পরেও মসজিদটির কাঠামো অবিকৃত থাকায় আশ্চর্য হচ্ছেন তারা। কয়েক দশক পানির নিচে থাকলেও তেমন কোনো ক্ষতি হয়নি স্থাপনার।

মসজিদটি ৩০ বছর আগে যারা দেখেছেন তাদের অনেকেই এখন বৃদ্ধ। তারা জানিয়েছেন যে, মসজিদটির নাম ছিল নূরী মসজিদ।

১৯৮৫ সালে ফুলওয়ারিয়া ড্যাম নির্মাণের সময় এটির সলিলসমাধি ঘটেছিল। প্রথমে পানির স্তর কমতে থাকলে গম্বুজের চেহারা দৃশ্যমান হতে থাকে। তবে বিষয়টি ভালোভাবে কেউই বুঝতে পারেননি। সবার মধ্যে কৌতূহল জাগতে থাকে। এরপর পানি শুকিয়ে পুরো মসজিদ সামনে আসতেই অবাক হন সবাই। 

মসজিদটির উচ্চতা প্রায় ৩০ ফুট। প্রাচীন মুঘল রীতিতে এটি নির্মিত বলে মনে করা হচ্ছে।

ফুলওয়ারিয়া ড্যাম নির্মাণ শুরু হয়েছিল ১৯৭৯ সালে। এখানে ছিল মুসলিমদের বসবাস। তারা নিয়মিত নামায আদায় করতেন সেখানে। কিন্তু বাঁধ নির্মাণের জন্য তাদেরকে এই জায়গা ছেড়ে চলে যেতে হয়। সরকার জায়গাটি অধিগ্রহণ করে। রাজাউলি ব্লকের অন্য আরেকটি গ্রাম হারদিয়াতে তাদের স্থানান্তর করা হয়। তবে বাঁধ নির্মাণের সময় সময় মসজিদটির কোনো ক্ষতি করা হয়নি। সেই মসজিদ এখনও অক্ষত। 

স্থাণীয়রা বলছেন, এই মসজিদটি বিংশ শতকের প্রথমদিকে নির্মিত হয়। এখন এর বয়স প্রায় ১২০ বছর। মসজিদ নির্মাণের মুঘল রীতি অনুসরণ করা হয়েছে এতে। সেটা দেখেই বয়স অনুমান করা সহজসাধ্য হয়েছে অনেকের কাছে।

পানি ফের বাড়লে মসজিদটি আবার লোকচক্ষুর আড়ালে চলে যাবে। সলিলসমাধি হবে জীবন্ত মসজিদের। আবার কবে মানুষ এটিকে দেখতে পাবেন তার কোনো নিশ্চয়তা নেই।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর