শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বাংলাদেশে মানবাধিকার নিয়ে উদ্বেগ নেই জাতিসংঘ মানবাধিকার কমিশনের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ০৩:৫৬ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশে মানবাধিকার নিয়ে উদ্বেগ নেই জাতিসংঘ মানবাধিকার কমিশনের

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগ নেই বলে জানিয়েছেন সংস্থাটির মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা দেশগুলোর তালিকায় নাম নেই বাংলাদেশের। সম্প্রতি এই তালিকার রিপোর্ট দিয়েছেন মিশেল ব্যাচেলেট।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার গত বৃহস্পতিবার (২৫ আগস্ট) প্রেস কনফারেন্সের মাধ্যমে এই রিপোর্ট প্রকাশ করেন। দায়িত্ব পালনের চার বছর পূর্ণ হওয়া উপলক্ষে এই রিপোর্ট প্রকাশ করেছেন তিনি। ৩১ আগস্ট জাতিসংঘের মানবাধিকার প্রধান হিসেবে চার বছর পূর্ণ করবেন তিনি।


বিজ্ঞাপন


মিশেলের রিপোর্টে রোহিঙ্গা ইস্যুতে সর্বাধিক গুরুত্ব প্রদান এবং অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অধিকার বিষয়ক মানবাধিকারের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। এই বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া পদক্ষেপের নানা অর্জনকে বিশেষভাবে স্বীকৃতি দেয়া হয়েছে। 

মিশেলের রিপোর্টে গুম-খুনের মতো বিশেষ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটা দেশগুলোর নাম রয়েছে। তবে সেখানে বাংলাদেশের নাম নেই। মিশেলের এই রিপোর্টে মূলত জাতিসংঘের দৃষ্টিতে গত চার বছরে বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতির একটা মূল্যায়ন ফুটে উঠেছে। 

রিপোর্টে আফগানিস্তানের নারী মানবাধিকার কর্মীদের সাহসের প্রশংসা করা হয়েছে। মেক্সিকোর হারিয়ে যাওয়া মানুষদের মায়েদের শক্ত মনোবলের কথা রয়েছে। কঙ্গো প্রজাতন্ত্রের যৌন নিপীড়নের শিকার নারীদের কথা বলা হয়। জলবায়ু পরিবর্তন এবং অবৈধ মাইনিংয়ের কারণে নানা ঝুঁকিতে থাকা পেরুর আদিবাসীদের অধিকারের কথাও উঠে এসেছে। এছাড়াও আফ্রিকার বুরকিনা ফাসোতে অভ্যন্তরীণ বসতিহারা মানুষের কথা উল্লেখ করা হয়।

এছাড়া নাইজার, ভেনিজুয়েলা, বসনিয়া ও হার্জেগোভিনা, ইথিওপিয়া, ইয়েমেন, সিরিয়া ও হাইতির বিভিন্ন সংকটের কথা তুলে ধরেছেন মিশেল।


বিজ্ঞাপন


জাতিসংঘের মানবাধিকার অফিসের প্রধান হিসেবে মিশেল বুরকিনা ফাসো, নাইজার, আফগানিস্তান, চীন, বসনিয়া ও হার্জেগোভিনা, পেরু এবং বাংলাদেশ সফর করেছেন। 

সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন তিনি। সফরের সময় সরকার এবং আওয়ামী লীগের পক্ষ থেকে মানবাধিকার বিষয়ে তথ্য-উপাত্ত প্রদান করা হয়েছিল। 

মিশেল তার রিপোর্টে উল্লেখ করেন, তার এই মেয়াদকালে পৃথিবীর মৌলিক পরিবর্তন ঘটেছে। বৈশ্বিক কোভিড মহামারির অপরিসীম নেতিবাচক প্রভাব, জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান প্রভাব এবং ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবীর দেশে দেশে তীব্র খাদ্য, জ্বালানি ও আর্থিক সংকট- বর্তমান বিশ্বের প্রধান তিন ইস্যু।

তার রিপোর্টে পৃথিবীর বিভিন্ন দেশে মৃত্যুদণ্ড প্রথা বাতিল করার ক্ষেত্রে নানা উদ্যোগ, অগ্রগতি ও প্রতিবন্ধকতার তথ্য উঠে আসে। কোন কোন দেশে কী কী অগ্রগতি হয়েছে, সে কথাও এসেছে এই রিপোর্টে।

দুই মেয়াদে চিলির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন মিশেল। সেই অভিজ্ঞতা থেকে তিনি জানিয়েছেন, রাষ্ট্র পরিচালনা অনেক কঠিন কাজ। সবসময়ই নানা দাবি, সংকট ও সমস্যা থাকে। রাজনৈতিক সদিচ্ছা থাকলে সব সংকটই অতিক্রম করা যায় বলে মত তার।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর