মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিপুল ব্যয়ে কিনছে ভারত, কতটা শক্তিশালী এই মার্কিন ড্রোন?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ আগস্ট ২০২২, ০৩:০৮ পিএম

শেয়ার করুন:

বিপুল ব্যয়ে কিনছে ভারত, কতটা শক্তিশালী এই মার্কিন ড্রোন?

মাঝেমধ্যেই সীমান্ত পেড়িয়ে ভারতের আকাশে চলে আসছে পাক ড্রোন। মাঝে মধ্যেই উত্তপ্ত হয়ে উঠছে চীন সীমান্তবর্তী প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। এই পরিস্থিতির কথা মাথায় রেখে এবার মার্কিন হানাদার ড্রোন কিনছে ভারত। এর পেছনে দেশটির ব্যয় হবে তিনশ কোটি ডলার।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের শুরুতেই ভারতের হাতে চলে আসবে হানাদার ড্রোন ‘এমকিউ-৯ রিপার’।


বিজ্ঞাপন


গত বছর যুক্তরাষ্ট্র সফরে গিয়ে জেনারেল অ্যাটোমিক্স গ্লোবাল কর্পোরেশনের মুখ্য কর্মকর্তা বিবেক লালের সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময়ই যুক্তরাষ্ট্র থেকে অনেক উঁচুতে দীর্ঘক্ষণ ওড়ার ক্ষমতা সম্পন্ন প্রিডেটর ড্রোন কেনার বিষয়ে প্রস্তাব দিয়েছিলেন মোদি। 

সেই প্রস্তাবের পরই এই ড্রোন নিয়ে ভারত ও মার্কিন সরকারের মধ্যে কথাবার্তা প্রায় চূড়ান্ত পর্যায়ে পৌঁছয়। এই প্রসঙ্গে বিবেক লাল বলেন, ‘জেনারেল অ্যাটোমিক্স ভারতকে সবরকমকভাবে সাহায্য করতে প্রস্তুত।’

us drone mq9

গত দু’দশকে মার্কিন প্রিডেটর ড্রোনের ‘শিকারের’ তালিকার সংখ্যা খুব কম নয়। এই হানাদার ড্রোনের শিকার হয়েছেন তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা মুহাম্মদ ওমর থেকে সিরিয়ার আল কায়দা প্রধান সেলিম আবু আহমেদ। 


বিজ্ঞাপন


সেই ‘প্রিডেটর ড্রোন’ ৩০০ কোটি ডলার ব্যয় করে কিনবে ভারত। সীমান্ত এলাকায় এই উচ্চ ক্ষমতা সম্পন্ন ‘প্রিডেটর ড্রোন’ ব্যবহার করবে ভারতীয় স্থল, নৌ এবং বায়ুসেনা। যুক্তরাষ্ট্র ছাড়া সম্প্রতি এই প্রিডেটর ড্রোন ব্যবহার করছে ইতালি, ফ্রান্স ও স্পেনের বিমানবাহিনী। এ বার সেই তালিকায় ঢুকতে চলেছে ভারতের নামও।

মার্কিন এই হানাদার ড্রোন ‘এমকিউ-৯ রিপার’ নামে পরিচিত। ৫০ হাজার ফুট উচ্চতায় একটানা ২৭ ঘণ্টা ওড়ার ক্ষমতা রয়েছে এই ড্রোনের। সর্বোচ্চ বহন ক্ষমতা ১,৭৪৬ কিলোগ্রাম। ভারতের হাতে আসবে ‘এমকিউ-৯বি’-র ‘সি গার্ডিয়ান’ এবং ‘স্কাই গার্ডিয়ান’ সংস্করন। এই ড্রোন ব্যবহার করে ৭,৫০০ কিলোমিটার উপকূল রেখা বরাবর নজরদারিও চালাতে পারবে ভারত।

সূত্র: এনডিটিভি

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর