ফয়সালাবাদে ইমরান খানের মনোনয়নপত্র বাতিল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ০৭:০২ পিএম
ফয়সালাবাদে ইমরান খানের মনোনয়নপত্র বাতিল

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান ফয়সালাবাদ উপনির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। কিন্তু দেশটির নির্বাচন কমিশন (ইসিপি) ওই আসনে তাঁর মনোনয়নপত্র বাতিল করে দিয়েছে। ইসিপি জানায়, ইমরান খানের সম্পদ সম্পর্কে দেওয়া তথ্য যথেষ্ট নয়। তাই মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। খবর ডনের।

ফয়সালাবাদ আসনটি পাঞ্জাব প্রদেশে অবস্থিত। সেখানকার নির্বাচন কমিশনারের এক বিবৃতিতে বলা হয়,  স্বাক্ষর যাচাইকরণের কারণে ইমরান খানের মনোনয়নপত্র বাতিল করা হয়নি। সম্পদের অপর্যাপ্ত বিবরণের কারণে রিটার্নিং কর্মকর্তা ইমরান খানের মনোনয়নপত্র বাতিল করেন।

এদিকে পিটিআইয়ের তথ্যবিষয়ক কেন্দ্রীয় সচিব ফাররুখ হাবিব ইমরান খানের মনোনয়নপত্র বাতিলের সমালোচনা করে বলেছেন, এটার বিরুদ্ধে চ্যালেঞ্জ করা হবে। ইমরান অবশ্যই ফয়সালাবাদ আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আরও পড়ুন: ইমরান খান ও শাহবাজ শরিফের টুইটযুদ্ধ

গেল ২৮ জুলাই পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার পিটিআইয়ের ১১ সংসদ সদস্যের পদত্যাগপত্র গ্রহণ করেন। অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ থেকে ইমরানকে ক্ষমতাচ্যুত করার দুই দিন পর ১১ এপ্রিল গণপদত্যাগের অংশ হিসেবে তাঁর দলের ১০০ জনের বেশি সংসদ সদস্য পদত্যাগের আবেদন করেন।

ইসিপি তফসিল ঘোষণা করার কয়েক ঘণ্টা পরে, ইমরান গেল ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য উপ-নির্বাচনে নয়টি শূন্য আসনে তার প্রার্থিতা ঘোষণা করেছিলেন।

ইসিপির তথ্য অনুযায়ী, মারদান, চরসাদ্দা, পেশোয়ার, কুররাম, ফয়সালাবাদ,  নানকানা সাহিব এবং করাচির নয়টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৫ সেপ্টেম্বর।

শুক্রবার (১২ আগস্ট) পিটিআই প্রধান মারদান এবং চরসাদ্দা আসনের জন্য মনোনয়ন জমা দেন, যখন শনিবার (১৩ আগস্ট) তাঁর প্রতিনিধিরা অন্য সাতটি আসনে মনোনয়ন জমা দেন। ইসিপির পক্ষ থেকে করাচিতে তিনটি আসনের জন্য তাঁর মনোনয়নপত্র গ্রহণ করা হয়েছে।