রুশদিকে হামলা করা অযৌক্তিক ছিল: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ০৪:৪৬ পিএম
রুশদিকে হামলা করা অযৌক্তিক ছিল: ইমরান খান
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

সালমান রুশদিকে হত্যার প্রচেষ্টাকে ‘ভয়ংকর এবং দুঃখজনক’ বলে অভিহিত করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি এ কথাও বলেছেন যে ভারতীয় বংশোদ্ভূত ওই লেখকের উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর ওপর মুসলিম বিশ্বের ক্ষোভ থাকা স্বাভাবিক। তবে এ কারণে রুশদিকে হত্যার জন্য হামলা করাটা অযৌক্তিক। শুক্রবার এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহে নিউইয়র্কের পশ্চিমাঞ্চলে চৌতাকুয়া ইনস্টিটিউশনের একটি সাহিত্য অনুষ্ঠানে রুশদি ভাষণ দেওয়ার সময় মঞ্চে উঠেন লেবানিজ বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাদি মাতার। এ সময় ২৪ বছর বয়সী ওই যুবক রুশদিকে ছুরিকাঘাত করেন।

সন্দেহভাজন আসামির বিরুদ্ধে অভিযোগ আনার সময় যুক্তরাষ্ট্রের চৌতাউকা কাউন্টি জেলা অ্যাটর্নি জেসন শ্মিট বলেছেন, ওই হামলায় রুশদি তার ঘাড়, পেট, চোখ, বুক ও ডান উরুতে ছুরির আঘাত পান।

গার্ডিয়ান পত্রিকার সঙ্গে এক সাক্ষাত্কারে রুশদির ওপর হামলার বিষয়ে তার প্রতিক্রিয়া জানতে চাইলে ইমরান বলেছিলেন, ‘আমি মনে করি এমন হামলার ঘটনা ভয়ানক ও দুঃখজনক।’

তিনি বলেন, ‘রুশদি একটি মুসলিম পরিবার থেকে এসেছেন। তিনি জানেন যে মুসলিমদের হৃদয়ে মহানবী হযরত মোহাম্মদ (স.)-এর প্রতি কতটা ভালবাসা, শ্রদ্ধা ও সম্মান আছে। এ কারণে আমি মুসলিমদের ক্ষোভের বিষয়টি বুঝতে পারি। কিন্তু , আমি এমন সহিংসতাকে সমর্থন করি না।

ইমরান ও রুশদির মধ্যে একটি উত্তেজনাপূর্ণ সম্পর্ক রয়েছে। ২০১২ সালে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ চেয়ারম্যান রুশদির অংশগ্রহণ সম্পর্কে জানতে পেরে নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে যোগ দেননি। কারণ, ওই অনুষ্ঠানে যোগ দিলে বিশ্বের বিভিন্ন অঞ্চলের মুসলিমরা দুঃথ পেতেন।

সূত্র : দ্যা গার্ডিয়ান

এমইউ