রাশিয়াতে ১০ বাচ্চার মা পাবেন পদক ও বিপুল অর্থ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ০৩:১৬ পিএম
রাশিয়াতে ১০ বাচ্চার মা পাবেন পদক ও বিপুল অর্থ
রাশিয়াতে মাদার হিরোইন পদক পাবেন ১০ বাচ্চার মা

রাশিয়ান সরকার ঘোষণা করেছে যে তারা সোভিয়েত যুগের সম্মানসূচক উপাধি ‘মাদার হিরোইন’ পুনরুজ্জীবিত করছে। তারা এ পদকটি এমন নারীদের দিবে যাদের ১০ বাচ্চা আছে। কারণ, রাশিয়াতে দ্রুত জনসংখ্যা হ্রাস পাচ্ছে। রুশ-ইউক্রেন যুদ্ধের পর জনসংখ্যা হ্রাসের হার আরও ত্বরান্বিত হয়েছে৷

এ সপ্তাহে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্বাক্ষরিত এক ডিক্রি অনুসারে, ‘১০ম সন্তানের এক বছর বয়সে এক মিলিয়ন রাশিয়ান রুবল ( ১৬ হাজার ৬৪৫ মার্কিন ডলার ) ও পদক দেওয়া হবে। ১০ রাশিয়ান নাগরিককে জন্ম ও লালন-পালন করার কারণে তাদের এ পুরস্কার দেওয়া হবে।’ 

তবে এ ক্ষেত্রে কিছু অতিরিক্ত যোগ্যতা অর্জন করতে হবে। কারণ, এসব শিশুকে অবশ্যই স্বাস্থ্য, শিক্ষা, শারীরিক, আধ্যাত্মিক এবং নৈতিক বিকাশের জন্য উপযুক্ত যত্নের স্তর দেওয়া হবে। তবে এর জন্য মূল্যায়ন প্রক্রিয়া নির্দিষ্ট করা হয়নি।

অবশ্যই এ ১০ শিশুকে জীবিত থাকতে হবে। তবে তারা যদি সামরিক, সরকারি বা বেসামরিক পরিষেবার সময় বা উগ্রবাদী হামলায় মারা যায় তবেও ওই মায়েরা এ খেতাব পাবেন।

‘মাদার হিরোইন’ খেতাব ১৯৪৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতন না হওয়া পর্যন্ত দেওয়া হয়েছিল।

ডিক্রিতে বলা হয়েছে, পুরস্কারপ্রাপ্তরা একটি পাঁচ-পয়েন্টেড স্টারের একটি পদক পাবেন।

এ পদক যারা পাবেন তারা ‘হিরো অব রাশিয়ান ফেডারেশন’ ও ‘হিরো অব লেবার’ খেতাবধারীদের সমতুল্য পদমর্যাদা পাবেন। ‘হিরো অব রাশিয়ান ফেডারেশন’ দেওয়া হয় মূলত সাহসিকতার জন্য আর ‘হিরো অব লেবার’ পদক দেওয়া হয় রাষ্ট্রের সেবার জন্য।

সূত্র : সিএনবিসি

এমইউ