ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ যুদ্ধবিমান প্রবেশের দাবি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ০৯:০৮ এএম
ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ যুদ্ধবিমান প্রবেশের দাবি
ফিনল্যান্ডের আকাশসীমায় দু’টি রুশ যুদ্ধবিমান প্রবেশের অভিযোগ উঠেছে

ফিনল্যান্ডের আকাশসীমায় দু’টি রুশ যুদ্ধবিমান প্রবেশের অভিযোগ উঠেছে। ফিনল্যান্ড উপসাগরের উপকূলীয় শহর পোরভোর কাছে এ ঘটনা সংঘটিত হয় বলে দাবি করা হচ্ছে। ফিনিশ কর্তৃপক্ষের অভিযোগ অনুসারে দু’টি রাশিয়ান মিগ-৩১ যুদ্ধবিমান তাদের আকাশসীমায় প্রবেশ করেছে।

বৃহস্পতিবার সকালে ওই আকাশসীমা লঙ্ঘন হয়েছে বলে জানিয়েছে ফিনল্যান্ড। ফিনিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান ক্রিস্টিয়ান ভাক্কুরি বলেছেন, বিমানগুলো দু’মিনিটের জন্য ফিনিশ আকাশসীমায় ছিলো। এগুলো পশ্চিমে অগ্রসর হচ্ছিল।

তিনি বলেন, রাশিয়ার যুদ্ধবিমান দু’টি ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করে এক কিলোমিটার ভেতরে অনুপ্রবেশ করেছিল। তবে রাশিয়ার যুদ্ধবিমান স্বেচ্ছায় ফিনল্যান্ডের আকাশসীমা ছেড়ে যায়, নাকি ফিনল্যান্ডের সেনাবাহিনীর যুদ্ধবিমান তাদের পিছু হটতে বাধ্য করে তা নিশ্চিত করেনি ফিনিশ কর্তৃপক্ষ।

ফিনিশ বিমান বাহিনী ‘একটি অপারেশনাল ফ্লাইট মিশন’ পাঠিয়েছে এবং মিগ-৩১ যুদ্ধবিমান চিহ্নিত করেছে। দেশটির সীমান্ত রক্ষী বাহিনী এ নিয়ে একটি তদন্ত শুরু করেছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা শুরুর প্রেক্ষাপটে ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ চাওয়া নিয়ে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর মধ্যে এমন ঘটনা ঘটল।

রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। এত দিন দেশটি কোনো সামরিক জোটের সদস্য ছিলো না। কিন্তু গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর গত মে মাসে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ড আবেদন করে। ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হোক তা চায় না মস্কো।

রাশিয়ার এমন অনিচ্ছার বিষয়ে মে মাসে ফিনল্যান্ডের গোয়েন্দা সংস্থা ‘ফিনিশ সিকিউরিটি অ্যান্ড ইন্টেলিজেন্স সার্ভিস’ কিছু তথ্য দিয়েছে। তারা জানিয়েছে, ফিনল্যান্ডের ন্যাটো আবেদন প্রক্রিয়াকে প্রভাবিত করার বিষয়ে রাশিয়ার ইচ্ছা আছে। ফিনল্যান্ড যাতে ন্যাটো সদস্য না হতে পারে তার জন্য বিভিন্ন প্রচেষ্টা চালাতে পারে রুশ কর্তৃপক্ষ।’

সূত্র : আল-জাজিরা

এমইউ