শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাশিয়াতে সেনা পাঠানোর সিদ্ধান্ত চীনের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ০৩:৫৩ পিএম

শেয়ার করুন:

রাশিয়াতে সেনা পাঠানোর সিদ্ধান্ত চীনের
চীনের সামরিক বাহিনী

রাশিয়াতে সামরিক বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে চীনা কর্তৃপক্ষ। যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ার জন্য রাশিয়ায় ওই সেনাদের পাঠানো হবে বলে জানিয়েছে চীন।

বৃহস্পতিবার আল-জাজিরার প্রতিবেদন অনুসারে, ‘বেইজিংয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে এ মাসের শেষে শুরু হওয়া যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে চীনা সেনারা রাশিয়ায় যাবে।’


বিজ্ঞাপন


গত মাসে ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত "ভস্টক" (পূর্ব) সামরিক মহড়া আয়োজনের পরিকল্পনা করেছে রাশিয়া। রুশ সেনাবাহিনীর ওই যৌথ সামরিক অনুশীলনে কিছু বিদেশী বাহিনী অংশ নেবে। তবে ওই সকল দেশের নাম প্রকাশ করা হয়নি। তবে জানা গেছে যে ওই মহড়ায় আরও অংশ নেবে ভারত, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও অন্যান্য দেশ।

এক বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এ যৌথ সামরিক মহড়ায় চীনের অংশগ্রহণ বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির সঙ্গে সম্পর্কিত নয়। রাশিয়ার সঙ্গে চলমান বার্ষিক (সামরিক) সহযোগিতামূলক চুক্তির অংশ হিসেবে তারা মহড়ায় অংশ নেবে।

চীনা কর্তৃপক্ষের ওই বিবৃতিতে বলা হয়, মহড়ায় অংশ নেওয়ার লক্ষ্য হচ্ছে- এতে অংশ নিতে যাওয়া বিভিন্ন দেশের সামরিক বাহিনীগুলোর সঙ্গে বাস্তবিক ও বন্ধুত্বপূর্ণ সহযোগিতা গভীর করা, কৌশলগত সহযোগিতার মাত্রা বৃদ্ধি এবং নানাবিধ নিরাপত্তা হুমকির বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখানোর সক্ষমতা বৃদ্ধি করা।

সাম্প্রতিক সময়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্পর্ক উল্লেখযোগ্যভাবে গভীর হয়েছে।


বিজ্ঞাপন


আগের বছরের এ মাসে রাশিয়া ও চীন যৌথ সামরিক মহড়া করেছিল উত্তর-মধ্য চীনে। সেখানে অংশ নিয়েছিল ১০ হাজারেরও বেশি সেনা। সে সময় এ মহড়ার প্রশংসা করেছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সেরগেই সোইগু।

পরে অক্টোবরে রাশিয়া ও চীন জাপান সাগরে যৌথভাবে নৌ-মহড়া চালায়। এক দিন পর রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজ পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যৌথভাবে প্রথমবারের মতো টহল দেয়।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর