শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

তরুণদের আরও বেশি মদপানের আহ্বান জাপানের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ০১:০৮ পিএম

শেয়ার করুন:

তরুণদের আরও বেশি মদপানের আহ্বান জাপানের
এখন বছরে গড়ে ৭৫ লিটার মদপান করেন জাপানিরা- বিবিসি

তরুণদেরকে আরও বেশি অ্যালকোহল পানের আহ্বান জানিয়েছে জাপান। এ বিষয়ে উৎসাহ বাড়াতে একটি নতুন প্রচারাভিযান শুরু করেছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মদ বিক্রি না বাড়ার কারণে ট্যাক্স আদায় কম হয়, যার কারণেই এমন প্রচার শুরু করেছে তারা। বিবিসির এক প্রতিবেদনে এমন খবর প্রকাশ করা হয়েছে। 

খবরে বলা হয়েছে, জাপানের তরুণ প্রজন্ম বাবা-বাবা-মায়ের চেয়ে কম অ্যালকোহল পান করে। যা ট্যাক্স কমিয়ে দিয়েছে। ট্যাক্স বৃদ্ধির জন্যই মূলত সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। 


বিজ্ঞাপন


কর্তৃপক্ষ আশা করছে, উৎসাহমূলক প্রচারাভিযানের ফলে দেশটিতে মদ্যপান তরুণদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে এবং এই শিল্পকে উৎসাহিত করবে।

এ বিষয়ে ২০-২৯ বছর বয়সি তরুণদের কাছ থেকে ব্যবসার ধারণা শেয়ার করার একটি প্রতিযোগিতা শুরু হয়েছে। এই ব্যবসার আইডিয়ার মধ্যে শোচু, হুইস্কি, বিয়ার বা ওয়াইন যেকোনো কিছুই হতে পারে। 

করোনাভাইরাস মহামারির কারণে মদ্যপানের আগ্রহ বয়স্কদের মধ্যেও কমে গেছে বলে জানিয়েছে ট্যাক্স কর্তৃপক্ষের হয়ে প্রতিযোগিতা চালানো গ্রুপটি।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সেপ্টেম্বরের শেষ পর্যন্ত তাদের ধারণা পেশ করতে হবে। নভেম্বরে চূড়ান্ত প্রস্তাবগুলো উপস্থাপনের আগে বিশেষজ্ঞদের সাহায্যে সেরা পরিকল্পনাগুলো বাছাই করা হবে। ক্যাম্পেইনের ওয়েবসাইট বলছে, জাপানের অ্যালকোহলের বাজার সঙ্কুচিত হচ্ছে।


বিজ্ঞাপন


জাপানের সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, মদ্যপানের বিষয়ে এমন প্রচারণার মিশ্র প্রতিক্রিয়া হয়েছে। তবে বেশিরভাগই এর সমালোচনা করছেন। 

ট্যাক্স এজেন্সির সাম্প্রতিক পরিসংখ্যান দেখায় যে, মানুষ ১৯৯৫ সালের তুলনায় ২০২০ সালে কম মদ্যপান করেছেন। ২৫ বছর আগে দেশটির মানুষ বছরে গড়ে ১০০ লিটার (২২ গ্যালন) মদ পান করতেন। ২০২০ সালে সেটি ৭৫ লিটারে (১৬ গ্যালন) নেমে এসেছে।

অ্যালকোহলের উপর রাজস্ব আয়ও কয়েক বছর ধরে সঙ্কুচিত হয়েছে। দ্য জাপান টাইমসের মতে, অ্যালকোহল বিক্রির রাজস্ব ১৯৮০ সালে মোট রাজস্বের ৫ শতাংশ ছিল। ২০২০ সালে সেটি মোট রাজস্বের মাত্র ১.৭ শতাংশ।

বিশ্বব্যাংক অনুমান করেছে যে, জাপানের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ (২৯ শতাংশ) ৬৫ বছর বা তার বেশি বয়সি।

জাপানের অর্থনীতি ছাড়াও ভবিষ্যতে বিশাল সংখ্যক বয়স্ক মানুষকে যত্ন ও কর্মক্ষেত্রে তরুণ কর্মীদের অভাবের বিষয়টি মোকাবেলা করতে হবে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর