মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাজনীতিতে আগ্রহ হারাচ্ছেন ফিলিস্তিনি তরুণরা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ১১:১০ এএম

শেয়ার করুন:

রাজনীতিতে আগ্রহ হারাচ্ছেন ফিলিস্তিনি তরুণরা
অবরুদ্ধ গাজার খান ইউনিসে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। ২০২১ সালের রয়টার্সের ছবি।

রাজনীতিতে আগ্রহ হারিয়ে ফেলছেন ফিলিস্তিনের বেশিরভাগ তরুণ। দেশটির জন্য রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সম্ভাবনা থাকলেও তারা তাতে আগ্রহী নন। সম্প্রতি এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

জেরুজালেম মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন সেন্টারের সমীক্ষায় দেখা গেছে যে, তরুণরা রাজনৈতিক দলগুলোতে যোগদান করতে অনিচ্ছুক। তবে আগ্রহ না থাকলেও ৮২ শতাংশ ফিলিস্তিনি তরুণ মনে করেন যে তাদের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সুযোগ রয়েছে।


বিজ্ঞাপন


৮৮ শতাংশের বেশি লোক মনে করে যে, তরুণদের কেন্দ্রীয় কমিটি এবং রাজনৈতিক দল ও উপদলের পলিটব্যুরোর সদস্য হওয়া গুরুত্বপূর্ণ। কিন্তু প্রায় ৬৯ শতাংশ বলেছেন যে, এটি করার ক্ষেত্রে তাদের আগ্রহ কমে গেছে।

palestine

উত্তরদাতাদের প্রায় ৭৫ শতাংশ বলেছেন যে, তারা আইনসভা নির্বাচন অনুষ্ঠানের গুরুত্বে বিশ্বাস করেন। আর ৭৯ শতাংশ বলেছেন রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত করা অপরিহার্য। ৭০ শতাংশের বেশি মানুষ বলেছেন যে তারা এই ধরনের নির্বাচনে ভোট দেবেন।

৩৪ শতাংশেরও বেশি মানুষ বলেছে যে নির্বাচনী তালিকা বা দলের প্ল্যাটফর্মগুলো মূল্যায়ন করার সময় অর্থনৈতিক সমস্যাগুলো তাদের প্রাথমিক উদ্বেগ, ২৯ শতাংশ বলেছে নিরাপত্তা এবং ১৪ শতাংশে দুর্নীতি কথা উল্লেখ করেছে।


বিজ্ঞাপন


জরিপে দেখা গেছে যে, ৫১ শতাংশ উত্তরদাতা পিএলও এর প্ল্যাটফর্মকে, ২২ শতাংশ হামাসকে সমর্থন করে। এছাড়া ২৭ শতাংশ প্রতিক্রিয়া জানায়নি। প্রায় ৭৬ শতাংশ মানুষ বলেছেন যে ফিলিস্তিনি রাজনৈতিক দল ও উপদলের জন্য নেতৃত্ব নির্বাচন করা অপরিহার্য।

palestine

উত্তরদাতাদের ৩২ শতাংশেরও বেশি বলেছেন যে, তারা প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহকে প্রতিনিধিত্বকারী পিএলসি নির্বাচনের প্রার্থীকে ভোট দেবেন, যেখানে ১৩.৫ শতাংশ ইসমাইল হানিয়াহের নেতৃত্বাধীন হামাসকে বেছে নেয়ার আগ্রহ দেখিয়েছেন। আর ৩৩ শতাংশের বেশি বলেছেন যে, তারা ভোট দেবেন না বা কাকে ভোট দেবেন তা নিশ্চিত নয়।

ইউক্রেনের যুদ্ধের বিষয়ে ৬৫ শতাংশ উত্তরদাতা বলেছেন যে তারা নিরপেক্ষ। আর ১৭ শতাংশ বলেছেন যে তারা রাশিয়ার প্রতি সহানুভূতিশীল এবং ৮ শতাংশ বলেছেন যে তারা ইউক্রেনের প্রতি সহানুভূতিশীল। প্রায় ৬৫ শতাংশ মানুষ বলেছেন যে ফিলিস্তিনি নেতৃত্বের উচিত সংঘাতের বিষয়ে নিরপেক্ষ অবস্থান নেওয়া।

সূত্র: আরব নিউজ

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর