বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্মার্ট ফার্মিংয়ে ঝুঁকছেন ভারতের কৃষকরা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ০৩:১৬ পিএম

শেয়ার করুন:

স্মার্ট ফার্মিংয়ে ঝুঁকছেন ভারতের কৃষকরা

ফলন বৃদ্ধি ও কর্মীবান্ধব হিসেবে স্মার্ট ফার্মিংয়ে ঝুঁকছেন ভারতের কৃষকরা। কৃষি খাতে প্রযুক্তি এবং উদ্ভাবনের মাধ্যমে স্মার্ট চাষ পদ্ধতি গ্রহণ করছে তারা। এর মাধ্যমে উৎপাদন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায় এবং আগামীতে গেম চেঞ্জার হতে পারে বলে ধারণ বিশ্লেষকদের।

ভারতের ওড়িশার স্থানীয় সংবাদমাধ্যম নিউজরুম ওড়িশার খবরে বলা হয়েছে, স্মার্ট কৃষি সেন্সর এবং স্বয়ংক্রিয় সেচের সঙ্গে জড়িত। এটি কৃষি জমি, তাপমাত্রা এবং মাটির আর্দ্রতা নিরীক্ষণ করতে সাহায্য করতে পারে। এই প্রযুক্তির ফলে কৃষকরা যেকোনো জায়গা থেকে ফসল নিরীক্ষণ করতে সক্ষম হবেন।


বিজ্ঞাপন


প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্ট ফার্মিং ডিজিটাল এবং ভৌত অবকাঠামোকে একীভূত করতে সাহায্য করতে পারে, যা ক্ষুদ্র কৃষকদের উপকৃত করবে।

এর মাধ্যমে কৃষি-ভিত্তিক স্টার্টআপগুলো কৃষকদের কাছে পৌঁছাতে পারবে এবং তাদের পণ্য বিক্রিসহ নানাবিধ সমস্যার সমাধান করা সম্ভব হবে।

india

ভারত সরকার একটি ডিজিটাল কৃষি মিশন (ডিএএম) বাস্তবায়ন করছে, যার মধ্যে রয়েছে ইন্ডিয়া ডিজিটাল ইকোসিস্টেম অফ এগ্রিকালচার (আইডিইএ), কৃষকের ডেটাবেস, ইউনিফাইড ফার্মার্স সার্ভিস ইন্টারফেস (ইউএফএসআই), নতুন প্রযুক্তিতে রাজ্যগুলিকে অর্থায়ন, মৃত্তিকা স্বাস্থ্য, উর্বরতা এবং প্রোফাইল ম্যাপিং পুনর্গঠন।


বিজ্ঞাপন


২০১৯ সালে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সফ্টওয়্যার অ্যান্ড সার্ভিসেস কোম্পানিজ দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ২০১৯ সাল পর্যন্ত ভারতে ৪৫০ টিরও বেশি আরজি-ভিত্তিক প্রযুক্তি-চালিত স্টার্টআপ ছিল। এই সংখ্যাটি গত দুই বছরে এই সেক্টরে আকাশচুম্বী হয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর