শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক শেষ করার হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ০১:০৬ পিএম

শেয়ার করুন:

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক শেষ করার হুমকি রাশিয়ার

যুক্তরাষ্ট্রের দ্বারা রাশিয়ান যেকোনো সম্পদ জব্দ করা হলে সম্পর্ক শেষ করার হুমকি দিয়েছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকান বিভাগের প্রধান আলেকজান্ডার দারচিভ রুশ বার্তা সংস্থাকে তাসকে বলেছেন যে, এমনটি হলে ওয়াশিংটনের সাথে মস্কোর দ্বিপাক্ষিক সম্পর্ক সম্পূর্ণরূপে শেষ হয়ে যেতে পারে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা পাঠানোর পর থেকে পশ্চিমাদের সাথে রাশিয়ার সম্পর্কের তীব্র অবনতি হয়েছে। রাশিয়া এটিকে 'বিশেষ সামরিক অভিযান' হিসেবে উল্লেখ করেছে।


বিজ্ঞাপন


মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা রাশিয়ার ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক কঠোর নিষেধাজ্ঞারোপ করেছে। এর ফলে রাশিয়ার প্রায় অর্ধেক স্বর্ণ এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ হিমায়িত অবস্থায় রয়েছে।

আলেকজান্ডার দারচিভ এক সাক্ষাৎকারে বলেন, 'আমরা আমেরিকানদের এই ধরনের কর্মের ক্ষতিকর পরিণতি সম্পর্কে সতর্ক করছি, যা দ্বিপাক্ষিক সম্পর্ককে স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত করবে।'

তিনি কোন সম্পদের কথা বলছেন তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।

বাইডেন প্রশাসনের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং এর ইউরোপীয় মিত্ররা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সম্পর্কযুক্ত ধনী ব্যক্তিদের ৩০ বিলিয়ন ডলারের সম্পদ হিমায়িত করেছে। এর মধ্যে রয়েছে ইয়ট, হেলিকপ্টার, রিয়েল এস্টেট এবং শিল্প।


বিজ্ঞাপন


জুলাই মাসে একজন প্রসিকিউটর জানিয়েছিলেন, মার্কিন বিচার বিভাগ ইউক্রেনে তার কর্মকাণ্ডের জন্য মস্কোকে চাপ দেওয়ার উপায় হিসাবে রাশিয়ান অলিগার্চদের সম্পদ বাজেয়াপ্ত করার জন্য কংগ্রেসের কাছ থেকে বৃহত্তর কর্তৃত্ব চাইছে।

দারচিভ আরও বলেন যে, রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করছে যে, রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসাবে ঘোষণা করা হলে কূটনৈতিক সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে এবং এমনকি ভেঙ্গে যেতে পারে।

ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে দারচিভ বলেন যে, কিয়েভের উপর মার্কিন প্রভাব এমন মাত্রায় বেড়েছে যে 'আমেরিকানরা ক্রমবর্ধমান সংঘাতের সরাসরি পক্ষ হয়ে উঠছে'।

দারচিভ নিশ্চিত করেছেন যে, ভিক্টর বাউট একজন বন্দী রাশিয়ান, যাকে আমেরিকান প্রসিকিউটররা বিশ্বের অন্যতম সেরা অস্ত্র ব্যবসায়ী হিসাবে উল্লেখ করেছেন। তার সঙ্গে মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার এবং রাশিয়ার হাতে আটক সাবেক মেরিন পল হুইলানকে বন্দি বিনিময়ের বিষয়ে আলোচনা চলছে।

সূত্র: রয়টার্স

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর