বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে প্রথম গম রফতানি শুরু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ আগস্ট ২০২২, ০৭:২০ পিএম

শেয়ার করুন:

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে প্রথম গম রফতানি শুরু
ছবি: আল-জাজিরা

রাশিয়ার সঙ্গে সংঘাতে জড়ানোর পর প্রথমবারের মতো যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে গম রফতানি শুরু হয়েছে। কৃষ্ণসাগর হয়ে প্রথম দফায় তিন হাজার ৫০ টন গম তুরস্কে পাঠাচ্ছে দেশটি। ইতোমধ্যেই বিশাল এই চালানটি বহনকারী একটি জাহাজ ইউক্রেনের চোরনোমর্স্ক বন্দর থেকে রওয়ানা হয়েছে।

শুক্রবার (১২ আগস্ট) তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। সেই সঙ্গে দেশটির মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বেলিজ-পতাকাবাহী সোরমোভস্কি নামের ওই জাহাজটি তিন হাজার ৫০ টন গম নিয়ে ইউক্রেনের চোরনোমর্স্ক বন্দর ছেড়েছে। যা গন্তব্যস্থল তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় টেকিরদাগ প্রদেশ।


বিজ্ঞাপন


বিপুল পরিমাণ এই গমের চালানের পাশাপাশি অপর একটি জাহাজে ইউক্রেনের ইউঝনি শহরের পিভডেনি বন্দর থেকে ৬০ হাজার টন ভুট্টাও ইরানে পাঠানো হচ্ছে। ইতোমধ্যে মার্শাল দ্বীপ-পতাকাবাহী স্টার লরা জাহাজটি ভুট্টার চালানটি নিয়ে দেশটির উদ্দেশে যাত্রা শুরু করেছে।

আরও পড়ুন: ডুবন্ত ভারতীয় নৌযান থেকে ৯ ক্রুকে উদ্ধার পাকিস্তানের

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর থেকে দুই দেশের এই সংঘাত শুক্রবার ১৭০তম দিনে গড়িয়েছে। দীর্ঘ এই সময়ে কৃষ্ণ সাগরের সব বন্দর থেকে আমদানি-রফতানি বন্ধ ছিল। এরমধ্যে কয়েক দিন আগে থেকে শস্যবাহী জাহাজ ইউক্রেন ছাড়লেও এটিই প্রথম গমের চালান। বিশ্বের এক তৃতীয়াংশ গমের চাহিদা পূরণ হয় দেশদুটি থেকে।

তথ্যসূত্র: আল-জাজিরা।


বিজ্ঞাপন


/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর