বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘আমার শরীরে আমার অধিকার’, সরব ভারতীয় নারীরা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ আগস্ট ২০২২, ০৯:২৩ পিএম

শেয়ার করুন:

‘আমার শরীরে আমার অধিকার’, সরব ভারতীয় নারীরা

সম্প্রতি কলকাতার সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপিকার বিকিনি পরা ছবি দেশে অভিযোগ করেন এক শিক্ষার্থীর বাবা। তারপরও ওই অধ্যাপিকাকে চাকরি হারাতে হয়। এই ঘটনার পর প্রতিবাদে নেমেছেন ভারতীয় নারীরা। তারা বিকিনি পরা ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করে এই ঘটনার প্রতিবাদ জানাচ্ছেন। 

পশ্চিমবঙ্গের মানসিক স্বাস্থ্য কর্মী রত্নাবলী রায়, মনোবিদ পয়োষ্ণি মিত্র, প্রেসিডেন্সির সাবেক তথা একদা এসএফআই নেত্রী অনিশা পাল , অভিনেতা বিদীপ্তা চক্রবর্তী প্রমুখরা ‘আমার শরীরে আমার অধিকার’ নিয়ে সরব হয়েছেন। 


বিজ্ঞাপন


বুধবার ফেসবুকে এই প্রচার অভিযান শুরু করেন রত্নাবলী। স্যুইমস্যুট পরা নিজের একটি ছবি পোস্ট করে তিনি লেখেন, ‘কাঁচকলা। কাঁচকলা। ব্যক্তি শিক্ষকের পোশাক ছাত্রছাত্রীদের কাছে বিড়ম্বনার বিষয় হয় না, এটি আমার ব্যক্তিগত অভিজ্ঞতায় জানি। যে কর্তৃপক্ষ এই কথা বোঝেন না, তাদের শিক্ষার পরিধি বাড়ানো দরকার।’

রত্নাবলী আরও বলেন, ‘সেন্ট জেভিয়ার্স ইউনিভার্সিটির এই নিন্দনীয় পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সবাই নিজের স্যুইমস্যুট পরা ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করুন।’ সবশেষে লেখা হ্যাশট্যাগ ‘টেক দ্যাট জেভিয়ার্স’। 

রত্নাবলীর এই আহ্বানের পর বিকিনি কিংবা স্যুইমস্যুট পরা ছবি পোস্ট করে এই প্রতিবাদে সামিল হন অনেকেই।

মনোবিদ পয়োষ্ণি মিত্র তার মা ও মেয়ের সঙ্গে সমুদ্রস্নানের সময় তোলা একটি ছবি পোস্ট করেন ফেসবুকে। সেখানে লেখেন, ‘সুইম স্যুটে আমরা তিন প্রজন্ম। আমরা সোশ্যাল মিডিয়াতেও নিজেদের ছবি পোস্ট করতে ভালোবাসি! শিগগিরই আরও ছবি পোস্ট করব।’ একইসঙ্গে তিনি রত্নাবলী রায়কে ধন্যবাদও জানান, যিনি এই প্রচার শুরু করেছিলেন। 


বিজ্ঞাপন


এখানেই শেষ নয়, নিজের বিকিনি পরা ছবি পোস্ট করেন প্রেসিডেন্সির সাবেক তথা একদা এসএফআই নেত্রী অনিশা পাল। ফ্রেঞ্চ কবি হেলেন সেক্সাসের একটি লেখা কোট করে তিনি লেখেন, ‘দেহের উপর নিষেধাজ্ঞা চাপানো মানেই দমবন্ধ হয়ে আসা, বাকস্বাধীনতাও কেড়ে নেওয়া। নিজের কথা লিখুন, আপনার শরীরের ভাষাও যেন শোনা যায়।’ 

এরপর তিনি লেখেন, ‘রত্নাবলী রায়কে ধন্যবাদ, এই বার্তাটি স্পষ্ট করে সকলের কাছে পৌঁছে দেওয়ার জন্য।’ শেষে হ্যাশট্যাগ দিয়ে লেখা ‘টেক দ্যাট জেভিয়ার্স’।

পিছিয়ে নেই টলিউডও। এগিয়ে আসেন বিদীপ্তা চক্রবর্তী ও তার বড় মেয়ে মেঘলা দাশগুপ্তও। হ্যাশট্যাগ দিয়ে লেখেন, ‘মাই বডি মাই রাইটস’ অর্থাৎ আমার শরীরে আমার অধিকার।

তাদের সঙ্গে এই প্রতিবাদে নেমে সামাজিক মাধ্যমে বিকিনি পরা ছবি পোস্ট করছেন অনেক ভারতীয় নারী।

সূত্র: দ্য ওয়াল

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর