শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ক্রিমিয়া বিস্ফোরণে ৯ রুশ যুদ্ধবিমান ধ্বংস: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ০৭:০৮ পিএম

শেয়ার করুন:

ক্রিমিয়া বিস্ফোরণে ৯ রুশ যুদ্ধবিমান ধ্বংস: ইউক্রেন
ক্রিমিয়া বিস্ফোরণে ৯ রাশিয়ান যুদ্ধবিমান ধ্বংস হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন

ক্রিমিয়া বিস্ফোরণে ৯ রাশিয়ান যুদ্ধবিমান ধ্বংস হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনীয় বিমান বাহিনী। বুধবার তারা এমন দাবি করে। ধারণা করা হচ্ছে যে ইউক্রেনীয় হামলার কারণে এমন ক্ষয়-ক্ষতি হয়েছে।

তবে মঙ্গলবার ক্রিমিয়া উপদ্বীপের ওই বিস্ফোরণে কোনো বিমান ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া।


বিজ্ঞাপন


তবে ইউক্রেনীয় কর্মকর্তারা বিস্ফোরণের জন্য প্রকাশ্যে কোনো দায় স্বীকার করেনি। তারা রাশিয়ার ওই সামরিক ঘাঁটির যুদ্ধাস্ত্রে আগুন লাগার ঘটনায় সেখানকার কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে বিদ্রুপ করেছেন। একইসাথে তারা আট বছর আগে রাশিয়ান নিয়ন্ত্রণে যাওয়া উপদ্বীপের গুরুত্বকেও তুলে ধরেছে।

ওই বিস্ফোরণের কয়েক ঘন্টা পরে রাতের ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ক্রিমিয়া উপদ্বীপ পুনরুদ্ধার করার প্রতিশ্রুতি দিয়েছেন। এ সময় তিনি বলেছেন, ‘ক্রিমিয়া ইস্যুতে ইউক্রেন যুদ্ধের সূচনা হয়েছে এবং এ অঞ্চলের মুক্তির মধ্য দিয়ে যুদ্ধের সমাপ্তি হবে।’

বুধবার রুশ কর্তৃপক্ষ তাদের ঘাঁটিতে হওয়া ওই বিস্ফোরণগুলোকে ছোট ঘটনা বলে প্রকাশ করার চেষ্টা করে। এ সময় তারা বলেছে, ওই বিস্ফোরণের ঘটনায় আশেপাশের হোটেল ও সৈকতে কোনো ক্ষয়-ক্ষতি হয়নি। এ ঘটনায় ১৩ জন আহত হয়েছেন এবং একজন নিহত হয়েছেন।

তবে মার্কিন গণমাধ্যম এপি জানিয়েছে, রাশিয়ানদের জন্য একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য হিসেবে পরিচিত ক্রিমিয়ার ওই স্থানের পর্যটকরা আতঙ্কে পালিয়ে গেছেন। ওই সময় কাছাকাছি উপকূলরেখায় ধোঁয়ার স্তূপ ছিলো। জানালার কাচ ভেঙে গেছে এবং কিছু অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের ক্ষতি হয়েছে।


বিজ্ঞাপন


রাশিয়ান যুদ্ধবিমানগুলো মাঝে-মধ্যেই ইউক্রেনের দক্ষিণের অঞ্চলগুলোতে আঘাত করার জন্য ক্রিমিয়ার সাকি বিমান ঘাঁটি ব্যবহার করে। বিস্ফোরণের সময় ইউক্রেনীয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এ জল্পনা নিয়ে আতঙ্কিত ছিলো যে তাদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রগুলো ওই ঘাঁটিতে আঘাত করেছে।

সূত্র : এপি 

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর