মুক্তি পেলেন রাহুল ও প্রিয়াঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৯:৫৫ পিএম
মুক্তি পেলেন রাহুল ও প্রিয়াঙ্কা
মুক্তি পেয়েছেন রাহুল, প্রিয়ঙ্কা গান্ধীসহ কংগ্রেসের অন্যান্য নেতারা

গ্রেফতার হওয়ার ছয় ঘণ্টা পরে ছাড়া পেয়েছেন রাহুল, প্রিয়ঙ্কা গান্ধীসহ কংগ্রেসের অন্যান্য নেতারা। নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ও চরম বেকারত্ব নিয়ে রাজধানীতে বিক্ষোভ দেখাচ্ছিলেন তারা। ওই সময় তাদের আটক করে ভারতীয় পুলিশ।

শুক্রবার ভারতীয় পার্লামেন্টে কালো কাপড় পরে প্রতিবাদ করেন কংগ্রেস নেতারা। নেতৃত্বে ছিলেন কংগ্রেস নেত্রী সনিয়া ও রাহুল গান্ধী। কংগ্রেস এমপিদের বিক্ষোভের জেরে স্থগিত হয়ে যায় রাজ্যসভার অধিবেশন। তাদের অভিযোগ, বিরোধীদের বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহার করছে মোদি সরকার।

শুক্রবার প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও করার কর্মসূচিও ছিলো কংগ্রেসের। পার্লামেন্ট ভবন থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত মিছিল করে যাওয়ার কথা ছিলো লোকসভা ও রাজ্যসভার এমপিদের।

কংগ্রেসের এমন কর্মসূচির আগেই ভারতের রাজধানী দিল্লিতে গণজমায়েত নিষিদ্ধ করে দেয় দেশটির প্রশাসন। ওই কারণ দেখিয়ে কংগ্রেসকে মিছিলের অনুমতি দেয়নি দিল্লি পুলিশ। শুক্রবার সকালে কংগ্রেসের সদর দফতরের সামনে বিক্ষোভ দেখানোর সময় আটক করা হয় রাহুল, প্রিয়ঙ্কাসহ অন্যান্য কংগ্রেস নেতাদের। দিল্লির কিংসওয়ে ক্যাম্পের পুলিশ লাইনে রাখা হয়েছিল তাদের। প্রতিবাদের শুরুতেই রাহুল ক্ষোভ দেখিয়ে বলেন, ‘গণতন্ত্রের মৃত্যু দেখছি। প্রায় একশো বছর ধরে ইটের পর ইট জুড়ে ভারত যা তৈরি করেছে, চোখের সামনে আজ সব ভেঙে যাচ্ছে।’

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এমইউ