গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ৮, আহত ৪৪

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৯:২৪ পিএম
গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ৮, আহত ৪৪
গাজায় ইসরায়েলি বিমান হামলায় ইসলামিক জিহাদ সংগঠনের এক কমান্ডার ও তরুণীসহ অন্তত আটজন নিহত হয়েছেন

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বিমান হামলায় ইসলামিক জিহাদ সংগঠনের এক কমান্ডার ও তরুণীসহ অন্তত আটজন নিহত হয়েছেন। শুক্রবার চালানো ওই হামলায় আরও ৪৪ ব্যক্তি আহত হয়েছেন।

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন ইসলামিক জিহাদের সামরিক শাখা আল-কুদস ব্রিগেডের কমান্ডার তাইসির আল-জাবারি গাজা শহরের কেন্দ্রে প্যালেস্টাইন টাওয়ারের একটি অ্যাপার্টমেন্টে বিমান হামলায় মারা গেছেন। এ বিষয়টি নিশ্চিত করেছে ওই ফিলিস্তিনি সংগঠনটি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ‘ওই বিমান হামলায় আল-জাবারি ও পাঁচ বছরের এক মেয়েসহ অন্তত সাতজন নিহত হয়েছেন। ইসরায়েলি অভিযানের ফলে কমপক্ষে ৪৪ জন আহত হয়েছেন এবং হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।’

এ সময় গাজা শহরের ওই ভবনের সপ্তম তলা থেকে ধোঁয়া বের হচ্ছিল। তখন বেসামরিক প্রতিরক্ষা বিভাগের কর্মীরা (ফায়ার সার্ভিস) লোকজনকে সরিয়ে নিতে এবং হামলার ফলে সৃষ্ট আগুন নেভাতে ঘটনাস্থলে ছুটে যায়।

রক্ত জড়ানো কাপড়ে গাজার এক বাসিন্দা আল জাজিরাকে বলেন, ‘আমরা সবেমাত্র শুক্রবারের দুপুরের খাবার খেয়েছি এবং আমার বাচ্চারা খেলছিল। এমন সময়ে আমরা যে টাওয়ারে বাস করি সেখানে হঠাৎ একটা বিশাল বিস্ফোরণ ঘটে। এরপর আমরা পালিয়ে গেলাম। বিস্ফোরণের আওয়াজ ছিলো ব্যাপক। এমন হামলায় আমরা খুব হতবাক হয়েছিলাম, কারণ জায়গাটি বেসামরিক লোকে পূর্ণ ছিলো। আমি অনেক হতাহতদের দেখেছি যাদের সরিয়ে নেওয়া হয়েছে।’

অধিকৃত পশ্চিম তীরে একজন সিনিয়র ফিলিস্তিনি নেতাকে গ্রেফতারের পর ফিলিস্তিনিদের সঙ্গে কয়েক দিনের উত্তেজনার মধ্যেই এমন ইসরায়েলি হামলা চালানো হয়।

ইসরায়েল কোন লক্ষ্যবস্তুতে হামলা করেছে এবং এমনটা কত দিন চলবে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে গাজাজুড়ে একাধিক মিসাইল বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং ওই সকল হামলার দৃশ্য দেখা গেছে। এ অবরুদ্ধ এলাকায় ইসরায়েলি ড্রোনের ঘোরা-ঘুরির শব্দও শোনা গেছে।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী বর্তমানে গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে। ইসরায়েলের হোম ফ্রন্টে একটি বিশেষ পরিস্থিতি ঘোষণা করা হয়েছে বলে দেশটির সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে। পরবর্তীতে তারা আরও বিস্তারিত তথ্য দিবে বলে জানিয়েছে।

সোমবার অধিকৃত পশ্চিম তীরে ইসলামিক জিহাদ সংগঠনের একজন সিনিয়র সদস্যকে গ্রেফতারের পর ইসরায়েল এ সপ্তাহের শুরুতে গাজার চারপাশের রাস্তা বন্ধ করে দেয়। তারা সীমান্তে সামরিক শক্তিও বৃদ্ধি করে।

হামাসের মুখপাত্র ফাওজি বারহাউম এক বিবৃতিতে বলেছেন যে তারা শুক্রবারের এ ইসরায়েলি হামলার উপযুক্ত জবাব দিবে।

সূত্র : আল-জাজিরা

এমইউ