ব্রিটনির জন্য ‘মৃত্যুর সওদাগর’-কেও ছাড়তে রাজি যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৬:৩৫ পিএম
ব্রিটনির জন্য ‘মৃত্যুর সওদাগর’-কেও ছাড়তে রাজি যুক্তরাষ্ট্র
মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা নারী বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা নারী বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারের জন্য বন্দিবিনিময়ে রাজি হয়েছে দেশটি। ৯ বছরের সাজাপ্রাপ্ত এ মার্কিন বাস্কেটবল খেলোয়াড়কে মুক্ত করার জন্য বন্দিবিনিময়ের প্রস্তাব মেনে নিতে মস্কোর প্রতি আহ্বানও জানিয়েছে যুক্তরাষ্ট্র। ব্রিটনির জন্য ‘মৃত্যুর সওদাগর‘ খ্যাত ভিক্টর বাউট নামের অস্ত্র পাচারকারীকেও মুক্তি দিতে রাজি হয়েছে মার্কিন প্রশাসন। দু’বার অলিম্পিকে স্বর্ণপদক জয় করা এ খেলোয়োড় এখন মাদকদ্রব্য রাখা ও মাদক চোরাচালানের অভিযোগে রুশ আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন। 

শুক্রবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি জানিয়েছেন যে ব্রিটনি গ্রিনারকে মুক্ত করার ব্যাপারে রাশিয়াকে একটি ‘গুরুত্বপূর্ণ প্রস্তাব’ দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে কোনো বিস্তারিত তথ্য দেননি এ মার্কিন কর্মকর্তা।’ 

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, একজন রাশিয়ান অস্ত্র পাচারকারীকে এ বন্দি বিনিময়ের বিষয়টিতে জড়িত করে প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। ওই রুশ অস্ত্র পাচারকারীর নাম ভিক্টর বাউট। তিনি ‘মৃত্যুর সওদাগর’ নামে পরিচিত। তিনি যুক্তরাষ্ট্রে ২৫ বছরের কারাদণ্ড ভোগ করছেন। এখন ব্রিটনির জন্য এ কুখ্যাত অস্ত্র পাচারকারীকেও মুক্তি দিতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

‘মৃত্যুর সওদাগর‘ খ্যাত ভিক্টর বাউট

মার্কিন গণমাধ্যমগুলো আরও জানিয়েছে, নারী বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার ও সাবেক মার্কিন নৌ সেনা পল হুইলানের মুক্তির বিনিময়ে ওয়াশিংটন ভিক্টর বাউটকে রুশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে পারে।

মার্কিন, ব্রিটিশ, কানাডীয় ও আইরিশ পাসপোর্টধারী হুইলানকে রাশিয়া গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত করে ১৬ বছরের কারাদণ্ড দিয়েছে।

জন কিরবি সাংবাদিকদের বলেছেন, ‘এ দু’জনকে অন্যায়ভাবে আটক করা হয়েছে। তাদের ছেড়ে দেওয়া উচিত। আমরা রাশিয়াকে বন্দিবিনিময়ের প্রস্তাব গ্রহণের অনুরোধ করেছি।’

কিন্তু বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়া প্রস্তাবিত মার্কিন বন্দিবিনিময়ের প্রস্তাবের মাধ্যমে অন্যান্যদের সঙ্গে জার্মানির কারাগারে দণ্ডিত খুনি ভাদিম ক্রাসিকভকেও মুক্ত করতে চায়। 

এ সম্ভাবনা সম্পর্কে প্রশ্ন করা হলে কিরবি এটাকে প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, ‘আমি মনে করি না যে আমরা এটা করতে পারব।’

সূত্র : বিবিসি

এমইউ