শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

৩৮,৫০০ রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ০৬:৪২ পিএম

শেয়ার করুন:

৩৮,৫০০ রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের
ছবি: নিউ ইয়র্ক টাইমস

চলতি বছরের ফেব্রুয়ারির শেষদিকে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত ৩৮ হাজার ৫০০ রুশ সেনা হত্যার দাবি করেছে ইউক্রেন। সেই সঙ্গে অসংখ্য রাশিয়ান যুদ্ধবিমান ছাড়াও ট্যাংক ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করার দাবি করেছে দেশটি।

মঙ্গলবার (১৯ জুলাই) রাশিয়ার বিশাল এই ক্ষতিসাধনের দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী।


বিজ্ঞাপন


এ বিষয়ে এক বিবৃতিতে ইউক্রেনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত রাশিয়ার ২২০টি যুদ্ধবিমান, ১৮৮টি হেলিকপ্টার, এক হাজার ৬৯১টি ট্যাংক ছাড়াও তিন হাজার ৮৯২টি সাঁজোয়া যুদ্ধযান, ৮৫১টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থাসহ ১৫টি বোট ও জাহাজ ধ্বংস করেছে ইউক্রেনীয় বাহিনী।

ইউক্রেনের এই কর্মকর্তা আরও দাবি করেন, বিশাল এই ক্ষতি ছাড়াও রুশ বাহিনী আরও ২৪৮টি সমন্বিত রকেট লঞ্চার, ৬৯৩টি ড্রোন ছাড়াও দুই হাজার ৭৬৭টি তেলবাহী ট্যাংক ও অন্যান্য যান হারিয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা আগ্রাসন চালায় রাশিয়া। এরপর থেকে চলা দুই দেশের এই সংঘাত মঙ্গলবার ১৪৬তম দিনে গড়িয়েছে। যুদ্ধ চলাকালে কিয়েভের বেশকিছু অঞ্চল দখলে নিলেও গত এপ্রিলে রাজধানীর ওইসব এলাকা পুনরুদ্ধার করতে সক্ষম হয় ইউক্রেনীয় বাহিনী।

বর্তমানে পূর্ব ইউক্রেনে তুমুল হামলা চালাচ্ছে রুশ বাহিনী। সেই সঙ্গে পূর্বাঞ্চলীয় শহর সেভেরোডোনেটস্কে নিয়ন্ত্রণ বাড়ানোর পাশাপাশি পুরো ডোনেৎস্ক অঞ্চল দখলে নিতে মরিয়া তারা। অপরদিকে পাল্টা হামলায় ইউক্রেনীয় বাহিনীও নিজেদের অবস্থান ধরে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সেই সঙ্গে রাশিয়ার দখলকৃত খেরসনে অব্যাহতভাবে শক্তিশালী হামলা চালিয়ে যাচ্ছে তারা।


বিজ্ঞাপন


তথ্য: ইউক্রেইনফর্ম।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর