শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

নেই শিক্ষক-শিক্ষার্থী, স্কুলটি খোলা হয় শুধু ভোটের দিনে!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ১০:৪০ এএম

শেয়ার করুন:

নেই শিক্ষক-শিক্ষার্থী, স্কুলটি খোলা হয় শুধু ভোটের দিনে!

স্কুল আছে। ক্লাসে বেঞ্চ, চেয়ার-টেবিল, ব্ল্যাক বোর্ড সবই আছে। কিন্তু দেখা মেলে না শিক্ষক বা শিক্ষার্থীর। চারদিকে সুনশান নীরবতা। তবে এই স্কুলের একটি বিশেষত্ব হলো ভোটের দিন হলে হয়ে ওঠে জমজমাট। স্কুলটির অবস্থান পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানের সিঙ্গিরে। নাম সিঙ্গি কাশীরাম দাস উচ্চ প্রাথমিক বালিকা বিদ্যালয়।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নির্বাচন এলে খোলা হয় এই বিদ্যালয়। স্কুল খুলে নির্বাচনী বুথ বানিয়ে চলে নির্বাচন প্রক্রিয়া। অভিযোগ, শুধুমাত্র সরকারের ও প্রশাসনের উদাসীনতায় তালা ঝুলছে এই স্কুলে।


বিজ্ঞাপন


কয়েক মাস আগেই এই বিদ্যালয়ে ছিল একজন ছাত্রী ও একজন শিক্ষিকা। পরে শিক্ষার্থীর পরিবার ওই শিক্ষার্থীকে অন্য স্কুলে ভর্তি করায়। পরে ওই শিক্ষিকা বদলি হয়ে যান অন্য জায়গা। তবে এখনো স্কুলে দায়িত্ব পালন করছেন একজন কর্মী। ক্লাস নেই, তাড়াও নেই, নিজের মর্জি মতো এসে স্কুলের গেট খোলেন ওই শিক্ষাকর্মী।

প্রথম দিকে ৩০০ জনের বেশি শিক্ষার্থী ছিল সেখানে। পরে বিদ্যালয়ে নিয়োগ সংক্রান্ত জটিলতায় আর কোনো শিক্ষক বা শিক্ষিকা নিয়োগ না হওয়ায় শিক্ষার্থীর সংখ্যাও কমতে থাকে। চলতি বছরের শুরুর দিকে এক মাত্র শিক্ষার্থী ও শিক্ষিকাকে নিয়েই চলছিল স্কুল।

গ্রামবাসীরা ক্ষোভের সঙ্গে জানান শুধুমাত্র সরকার ও প্রশাসনের উদাসীনতায় বন্ধ বিদ্যালয়টি। এখন কয়েক কিলোমিটার দূরের স্কুলে পাঠাতে হয় মেয়েদের। ফের এই বিদ্যালয় চালু করার আবেদন তাদের।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর