শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিন সালমানের সঙ্গে বৈঠকে ‘খাসোগি ইস্যু’ তুললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ১০:০৮ এএম

শেয়ার করুন:

বিন সালমানের সঙ্গে বৈঠকে ‘খাসোগি ইস্যু’ তুললেন বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট ও সৌদি যুবরাজ-

বহুল প্রতিক্ষীত মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরব গিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এরই মধ্যে দেশটির ক্রাউন প্রিন্স, উপ-প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক সেরেছেন তিনি। এ সময় আলোচিত সাংবাদিক জামাল খোসোগি হত্যার বিষয়টি বাইডেন বৈঠকে তুলেছেন বলে খবরে জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

শুক্রবার জেদ্দার আস-সালাম প্রাসাদে মোহাম্মদ বিন সালমান ও জো বাইডেনের বৈঠক অনুষ্ঠিত হয়। এদিন ইসরাইলের তেল আবিব থেকে সরারসি ফ্লাইটে জেদ্দা পৌঁছন বাইডেন। কোনো মার্কিন প্রেসিডেন্টের এটিই প্রথম সরাসরি ইসরাইল থেকে সৌদি আরব সফর।


বিজ্ঞাপন


বৈঠকে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ঐতিহাসিক মিত্রতা নিয়ে আলোচনা হয়। এছাড়া আঞ্চলিক ও বিশ্ব-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে তারা আলোচনা করেন। আস-সালাম প্রাসাদে বাদশাহ সালমানের সঙ্গেও বৈঠক করেন বাইডেন।

পরে শুক্রবার জেদ্দা হোটেলে বক্তৃতায় বাইডেন বলেন, তিনি বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানেরস সাথে 'গুরুত্বপূর্ণ বিষয়' নিয়ে আলোচনা করেছেন। তিনি ইয়েমেনে 'স্থিতিশীলকরণে' সৌদি আরবের ভূমিকার প্রশংসা করেন।

বাইডেন ঘোষণা করেন, তিরান ও সানাফিরের শান্তিরক্ষী বাহিনী তাদের অবস্থান ত্যাগ করবে। এর ফলে দ্বীপ দুটিতে বিনিয়োগ ও পর্যটন বাড়বে। সৌদি আরবের নিরাপত্তা এবং বৈশ্বিক জ্বালানি ইস্যু নিয়েও আলোচনা হয়েছে।

খাসোগি হত্যা নিয়ে বৈঠকে কী কথা হয়েছে এ বিষয়ে বক্তৃতায় বাইডেন বলেন, ‘আমি সবসময় যেমন করি, আমি স্পষ্ট করে দিয়েছি যে মানবাধিকারের বিষয়টি আমার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাশোগি হত্যার বিষয়টি বৈঠকে উত্থাপন করেছি, আমি সে সময়ে এটি সম্পর্কে কী ভেবেছিলাম এবং এখন কী ভাবছি তা স্পষ্ট করে দিয়েছি।’


বিজ্ঞাপন


তিনি বলেন, ‘আমি খুব সোজাসাপ্টা বলেছি একজন আমেরিকান প্রেসিডেন্টের জন্য মানবাধিকার ইস্যুতে নীরব থাকা মানে আমরা কে এবং আমি কে তা উপেক্ষা করা। আমি সবসময় আমাদের মূল্যবোধের পক্ষে থাকবো’।

খাসোগি হত্যার ইস্যুতে সৌদি যুবরাজ কী বলেছেন সেটিও জানান বাইডেন। তিনি বলেন, এ বিষয়ে যুবরাজ ব্যক্তিগতভাবে দায়ী নন বলে জানিয়েছেন। 

২০১৮ সালে সৌদি এজেন্টদের হাতে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অভিযোগ ওঠে। এ হত্যাকাণ্ডের জড়িত থাকার কথা প্রিন্স সালমান অস্বীকার করলেও মার্কিন গোয়েন্দা সংস্থার তথ্যমতে, এতে সায় দিয়েছিলেন তিনি।

সৌদি আরবের মানবাধিকার রেকর্ড নিয়ে একসময় দেশটিকে ‘বিচ্ছিন্ন’ করে ফেলার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। তবে এখন সম্পর্ক পুনরুদ্ধারে দেশটিতে সফর করছেন তিনি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর